Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীতে পদ্মায় পানি বাড়ছেই, বাঁধের নীচে মানুষ পানি বন্দী

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৩:২৯ পিএম

রাজশাহীতে পদ্মার পানি বাড়ছেই। প্রতিদিন চার সেন্টিমিটার করে বাড়তে বাড়তে বিপদসীমার কাছাকাছি চলে আসছে। শংকা কাজ করছে মানুষের মাঝে। গতকাল শনিবার দুপুরের পরিমাপে দেখা যায় পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ২৯ মি:। শুক্রবারের চেয়ে গতকাল পানি বৃদ্ধি হার সামান্য কিছু বেড়েছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়। এখানে বিপদসীমার মাত্রা হলো ১৮ দশমিক ৫০ মি:। পদ্মায় অব্যাহতভাবে পানি বাড়তে থাকায় পদ্মা তীরবর্তী বিশেষ করে শহর রক্ষা বাধের দক্ষিণের নিচু এলাকার ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে। নগরীর শ্রীরামপুর থেকে তালাইমারী পর্যন্ত নদী তীরবর্তী এলাকার বস্তী গুলোর মানুষ পানি বন্দী হয়ে পড়েছে পানি বাড়তে থাকায় বাধের নীচে বিনোদন পিয়াসীদের জন্য গড়ে তোলার স্পট গুলোয় পানি উঠেছে। নির্মাণাধীন হাইটেক পার্কে গা ছুঁয়েছে পদ্মার পানি। লালনশাহ পার্ক, শিমলা পার্ক, পদ্মা গার্ডেন, বড়কুঠি, কুমারপাড়া, আরুপট্টি এলাকায় পানি প্রবেশ করেছে। পদ্মা তীরে বেড়াতে আসাদের বসা ও খাবার জন্য স্থান গুলোতে পানি উঠতে শুরু করেছে। বড় বড় ছাতাগুলো গুটিয়ে নেয়া হচ্ছে। বিনোদন পিয়াসীরা ভিড় জমাচ্ছে বাঁধের উপর। গতকাল শহররক্ষা মূল গ্রোয়েন টি বাধে গিয়ে দেখা যায় সেখানে জিও ব্যাগে ভরে বালির বস্তা ফেলা আর পরিস্থিতি মোকাবেলার জন্য বস্তায় বালি ভরে মজুদ করা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বলেন রাজশাহীতে পদ্মা এখনো বিপদসীমার এক মিটারের বেশী নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তারা সতর্ক দৃষ্টি রাখছেন। পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সূত্র জানান, একদিকে ফারাক্কার খোলা গেট দিয়ে পানি আসছে। আবার মহানন্দার ভারতীয় অংশে পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে। ফারাক্কা আর মহানন্দার পানি এসে এপারের বন্যা অবস্থার সৃষ্টি করছে। এমনিতে পদ্মার তলদেশে ভরে গেছে আঠারো মিটার। ফলে ধারণ ক্ষমতা দাঁড়িয়েছে পঞ্চাশ হাজার কিউসেক। এর অতিরিক্ত পানি সব ভাসিয়ে দেয়। শহররক্ষা বাধের নীচে পানি আসায় তারা সতর্ক রয়েছেন যাতে বাঁধ ভেঙ্গে শহরে পানি প্রবেশ করতে না পারে।
এদিকে নদীর ভাঙ্গন আর বন্যায় চরাঞ্চল্যের মানুষের দূর্ভোগ আরো বেড়েছে। গোদাগাড়ী থেকে বাঘা লালপুর পর্যন্ত উত্তর পাড় ভাংছে। ওপারে দক্ষিণ পাড়ের চরাঞ্চল চরআষাঢ়িয়াদহ, খিদিরপুর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহীতে

৫ ফেব্রুয়ারি, ২০২২
৫ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ