Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ভারতীয় কোস্টগার্ডের টহল শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৩২ পিএম | আপডেট : ৬:৪৫ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০১৮

সমুদ্র পথে রোহিঙ্গা শরণার্থীরা অনুপ্রবেশ করতে পারে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বঙ্গোপসাগরের উড়িষ্যা উপকূলে টহল শুরু করেছে ভারতীয় কোস্টগার্ড। আইসিজিএস বিজয় নামে নতুন একটি জাহাজ ব্যবহার করে এই টহল শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।
দুই হাজার ২০০ টন ওজনের জাহাজটির বেসরকারি মালিকানাধীন লারসেন অ্যান্ড টার্বো শিপইয়ার্ডে ‘মেইক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় তৈরি। কর্মকর্তারা বলছেন, এই জাহাজটি পূর্বাঞ্চলীয় সমুদ্র এলাকার বঙ্গোপসাগর ও উড়িষ্যা উপকূলে সম্ভাব্য রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ব্যবহার করা হবে।
৯৮ মিটার দীর্ঘ ও ১৪ দশমিক ৮ মিটার প্রস্থের জাহাজটিতে একটি উন্নত হেলিকপ্টার ও একটি স্পিডবোট সন্নিবেশিত রয়েছে। এতে ৯৪ জন নাবিক ও ১২ জন কর্মকর্তা থাকবেন। পাঁচ হাজার নটিক্যাল মাইল এলাকায় এটি ১২-১৪ নট গতিতে চলতে পারে।
চেন্নাই বন্দরে আইসিজিএস বিজয় জাহাজটির উদ্বোধন করেন প্রতিরক্ষা সচিব সঞ্জয় মিত্র। তখন উপস্থিত ছিলেন ভারতীয় কোস্টগার্ড আইসিজি এর মহপরিচালক রাজেন্দ্র সিংহ। সঞ্জয় মিত্র বলেন, সমুদ্র পথ নিশ্চিদ্র নিরাপদ রাখতে সম্ভাব্য সব ব্যবস্থা নিয়ে রেখেছেন মোদি সরকার।
রাজেন্দ্র সিংহ বলেন, এই ধরনের অনেক জাহাজ আইসিজিতে সন্নিবেশ করা হবে। যার মাধ্যমে আরব সাগর ও বঙ্গোপসাগর এলাকায় আরও ভালোভাবে নজরদারি চালানো যাবে। আইসিজিএস বিজয় অ্যান্ড টার্বো শিপইয়ার্ডে ‘মেইক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় গত ছয় মাসের মধ্যে তৈরি দ্বিতীয় জাহাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ