Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সালথায় পানির অভাবে পাটচাষীরা বিপাকে : স্যালোমেশিনে সেচ

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : বাংলাদেশে পাটের জন্য ফরিদপুর জেলা বিখ্যাত। এরমধ্যে সালথা উপজেলা পাটের জন্য অন্যতম। এ বছরের শুরুতেই পানির অভাবে সালথার পাটচাষীরা চরম বিপাকের মধ্যে পড়েছে। পাট উৎপাদনের জন্য জমিতে সেচ দিতে স্যালোমেশিন ব্যবহার করছে কৃষকরা।
এলাকা ঘুরে জানা যায়, এ উপজেলার মানুষ কৃষির উপর নির্ভরশীল। এরমধ্যে পাট ও পিয়াজ অন্যতম ফসল। পূর্বে এই এলাকার কৃষকরা বৃষ্টির পর পাটের বীজ বপন করত। বীজ বপন করার ১০/১৫ দিনের মধ্যেই আবার ঘনঘন বৃষ্টি হতো। কোনো প্রকার সেচের ব্যবস্থা ছিল না। রৌদ-বৃষ্টি ও আবহাওয়া পাটের অনুকূলে থাকার কারণে পাটের উৎপাদন ভালো হতো। এবছরে এই উপজেলায় ১২ হাজার হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়েছে। কিন্তু আবহাওয়া পাটের অনুকূলে না থাকায় অনেক জমির পাট নষ্ট হয়ে যাচ্ছে। এতে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাটের বীজ বপন করার আগে থেকে এপযন্ত কোনো বৃষ্টি না থাকায় পাটচাষীরা চরম বিপাকের মধ্যে পড়েছে। সেক্ষেত্রে কৃষকরা তাদের প্রধান ফসল পাট উৎপাদনের জন্য স্যালোমেশিন দিয়ে সেচের ব্যবস্থা গ্রহণ করছে। আর দরিদ্র কৃষকেরা সেচ দিতে না পারায় তাদের পাটক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে।
উপজেলা কৃষি অফিসার মোহাম্মাদ বিন ইয়ামিন বলেন, এবছরে এই উপজেলায় ১২ হাজার হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়েছে। কিন্তু আবহাওয়া পাটের অনুকূলে না থাকায় অনেক জমির পাট নষ্ট হয়ে যাচ্ছে। এতে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালথায় পানির অভাবে পাটচাষীরা বিপাকে : স্যালোমেশিনে সেচ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ