Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

ঘূর্ণিঝড়ে ফিলিপাইনে নিহত ৩, ব্যাপক বন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৮:০৮ পিএম

শক্তিশালী ঘূর্ণিঝড় মঙ্খুট শনিবার ফিলিপাইনে আঘাত হেনেছে। এতে অন্তত ৩ জন নিহত হয়েছে। ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ফিলিপাইনের উত্তর প্রান্তে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। মঙ্খুটের প্রভাবে পুরো লুজন দ্বীপে বৃষ্টি ও ঝড়ো বাতাস দেখা গেছে। সেখানে প্রায় দেড় কোটি মানুষ বসবাস করে।
স্থানীয়দের কাছে ‘অম্পং’ বলে পরিচিত টাইফুন মঙ্খুটের বাতাসের গতিবেগ এক সময় ঘণ্টায় ৩০৫ কিলোমিটারে গিয়ে পৌঁছায়। এরপর ঝড়টি দুপুরের আগে ওই অঞ্চল ছেড়ে কিছুটা দুর্বল হয়ে দক্ষিণ চীন এবং ভিয়েতনামের দিকে এগিয়ে যায়।
ঝড়ের সময় করডেলিয়ার পাহাড়ি এলাকায় ভূমিধ্বসে আটকে পড়া মানুষদের উদ্ধার করতে গিয়ে দু’জন উদ্ধারকর্মী নিহত হন বলে জানান দেশটির ডিজাস্টার এজেন্সির প্রধান রিকার্ডো জালাড। পুলিশ জানিয়েছে, নদীতে আরো একটি মৃতদেহ পাওয়া গেছে।
ফিলিপাইনের আবহাওয়া দফতর বলছে, ঝড়ের হুমকি কমে গেলেও বিপদ কাটেনি। ঝড়ো বাতাস ও প্রবল বৃষ্টিপাতের কারণে সেখানে বন্যা আর ভূমিধসের আশঙ্কা রয়েছে। দ্রুত উদ্ধারকাজে নিয়োগে সক্ষম দল বিমানবাহিনীর সঙ্গে অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য প্রস্তুত রয়েছে।
রাজধানী ম্যানিলার কিছু এলাকাসহ কয়েকটি প্রদেশে বন্যা দেখা দিয়েছে। কর্তৃপক্ষ অনেকগুলো বাঁধের পানি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ প্রবল বৃষ্টিতে এসব বাঁধে আটকে থাকা পানি বিপজ্জনক উচ্চতায় গিয়ে পৌঁছতে পারে। খবর: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ