Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ইবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

গতকাল শনিবার থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ১০ অক্টোবর রাত ১২ টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ থেকে ৭ নভেম্বর পর্যন্ত।
শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।
বিশ^বিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, এবছর বিশ^বিদ্যালয়ের পাঁচটি অনুষদের অধীনে মোট ৩৩টি বিভাগে ২২৭৫ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।
এছাড়া এবছর ভর্তি পরীক্ষায় এমসিকিউ এর পাশাপাশি লিখিত পরীক্ষাও অনুষ্ঠিত হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে মোট ১২০ নম্বরের। এর মধ্যে ৬০ নম্বর এমসিকিউ এবং ২০ নম্বর লিখিত। বাকি ৪০ নম্বর একাডেমিক (এসএসসি ও এইচএসসি বা সমমান) ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে। তবে একাডেমিক ৪০ নম্বর নির্ধারণের শর্ত গতবছরেরটা বহাল রাখা হয়েছে।
ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিং (রকেট) এর মাধ্যমে। এবছর ইউনিট প্রতি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা এবং বিভাগ প্রতি ১০০ টাকা করে।
উল্লেখ্য, ভর্তি পরীক্ষার আবেদনসহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি

১১ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন