Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোজা সমুদ্র রুটে পাকিস্তানের সাথে যুক্ত হচ্ছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৫ এএম

পৃথিবীতে দীর্ঘতম সোজা সমুদ্র রুট রয়েছে পাকিস্তানের যেটা তাদেরকে রাশিয়ার সাথে যুক্ত করছে। ৩২ হাজার কিলোমিটার দীর্ঘ এই সমুদ্রপথের শুরু পাকিস্তানের দক্ষিণ উপকূলে এবং এটা শেষ হবে রাশিয়ার কামচাটকা উপদ্বীপের পূর্ব উপকূলে। পথে এটা আফ্রিকা ও মাদাগাসকারের পাশ দিয়ে যাবে।
এই যাত্রাপথের শুরু হবে পাকিস্তানের দক্ষিণাঞ্চলের বালুচিস্তানের সোমনিয়ানি উপকূল থেকে। ৩২ হাজার ৯০ দশমিক ৩ কিলোমিটার এই সমুদ্রপথে কোন দেশের মুখোমুখি হবে না জাহাজ বা বোট। পাঁচ বছর আগে এই আইডিয়াটা প্রথম প্রকাশ করেন রেডিট ইউজার প্যাট্রিক অ্যান্ডারসন। পরে বাস্তব তথ্য সতর্কভাবে যাচাইয়ের পর এই আইডিয়াকে নিশ্চিত করেছেন কম্পিউটার বিজ্ঞানী রোহান চাবুকস্বর।
পৃথিবীর এক্সট্রিম পয়েন্টগুলো নিয়ে পড়াশোনার পর পরিবেশবাদী অ্যান্ডারসন এই লাইনটি চিহ্নিত করেন। পরে এই লাইনটি কাগজে স্থাপনের পর বিস্ময়ের সাথে তিনি দেখতে পান যে, এই যাত্রাপথটি একেবারে সোজা। পরে অ্যান্ডারসন ম্যাপে যাত্রাপথের পয়েন্টগুলো চিহ্নিত করে একটি ভিডিও তৈরি করেন এবং দেখান যে যাত্রাপথটি কার্যত একেবারে সোজা।
ভিডিওটি আয়ারল্যান্ডের ইউনাইটেড টেকনোলজিস রিসার্চ সেন্টারের পদার্থবিজ্ঞানী রোহান চাবুকস্বরের দৃষ্টি আকর্ষণ করে। যেহেতু এ বিষয়ে কোন প্রমাণ নেই, তাই তিনি এটা যাচাই করার সিদ্ধান্ত নেন। নয়াদিল্লীর আইবিএম রিসার্চ ইন্ডিয়াতে এই গবেষণা শুরু হয়। জটিল অনুসন্ধানের প্রক্রিয়া শেষে বিজ্ঞানীরা এটা প্রমাণ করতে পেরেছেন যে এটাই পৃথিবীর দীর্ঘতম সোজা সমুদ্রপথ।
নিবন্ধে বলা হয়েছে, এই সমুদ্র পথটির যাত্রা শুরু হয়েছে পাকিস্তানের সোনমিয়ানার বালুময় উপকূল থেকে। সেখান থেকে এটা মাদাগাস্কার ও আফ্রিকা মহাদেশের মূল ভূখন্ডের মাঝখান দিয়ে বের হয়ে দক্ষিণ আমেরিকা ও অ্যান্টার্কটিকার মাঝখান দিয়ে বেরিয়ে শেষ পর্যায়ে প্রশান্ত মহাসাগর দিয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে গেছে। আলাস্কার দ্বীপপুঞ্জকে এড়িয়ে এই পথ রাশিয়ার কারাগিন্সকি জেলার সৈকতে গিয়ে শেষ হয়েছে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ