Inqilab Logo

ঢাকা, বুধবার ২২ মে ২০১৯, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ রমজান ১৪৪০ হিজরী।

দ্বিতীয় ব্রেক্সিট ভোটের আহ্বান জানালেন লন্ডন মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১৬ পিএম

রাজ্যের রাজধানী লন্ডনের মেয়র সাদিক খান ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় গণভোটের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সরকারের আলোচনা যেভাবে হচ্ছে সেটার সমালোচনা করেছেন। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম অবজারভাবে এক লেখায় তিনি এসব বিষয় তুলে ধরেছেন। খবর বিবিসি।
ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার মাত্র ছয় মাস আগে সাদিক খান দ্বিতীয় ব্রেক্সিট ভোটের আহ্বান জানালেন। তিনি ব্রেক্সিট চুক্তিকে খারাপ চুক্তি বা কোনও চুক্তিই না বলে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, বরিস জনসনের রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষার চেয়ে যুক্তরাজ্যের জন্য কোনটি ভালো সেই বিতর্কে পরিণত হয়েছে ইস্যুটি।
ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, দ্বিতীয় ব্রেক্সিট ভোট হবে আমাদের গণতন্ত্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা।
সাদিক খান লিখেছেন, তিনি যদিও ইইউ’র সঙ্গে থাকার পক্ষে ভোট দিয়েছেন কিন্তু তিনি ব্রিটিশ জনগণের ইচ্ছাকে মেনে নিয়েছেন। তিনি কখনোই আশা করেননি তাকে দ্বিতীয় গণভোটের আহ্বান জানাতে হবে। কিন্তু ব্রেক্সিট সমঝোতা ক্রমাগত বিশৃঙ্খল অবস্থার দিকে এগুচ্ছে এবং তা দ্বিধা ও অনড় অবস্থায় রয়েছে।
২০১৯ সালের মধ্যে ব্রিটিশ সরকার ইইউ’র সঙ্গে চূড়ান্ত সমঝোতায় পৌঁছাতে হবে। কিন্তু আলোচনা এগুচ্ছে না। সাদিক খান হুঁশিয়ারি জানিয়ে বলেন, এর ফলে দুটি বড় ধরনের সম্ভাব্য ঝুঁকির মুখে পড়তে যাচ্ছে যুক্তরাজ্য।
এর আগে জুলাই মাসে বিবিসির একটি অনুষ্ঠানে সাদিক খান বলেছিলেন, তিনি মনে করেন সরকারে চূড়ান্ত ব্রেক্সিট চুক্তির বিপক্ষে যদি পার্লামেন্ট ভোট দেয় তাহলে ব্রিটিশ জনগণের মতামত নেওয়া উচিত। কিন্তু রোববার তিনি বলেছেন, জনগণকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দেয়া উচিত। এজন্য ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোটের আয়োজন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন