Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

গান্ধীকে সামনে রেখে নয়া ‘অভিযান’ মোদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৪:২৭ পিএম

আরও এক বার ঝাঁটা ধরলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির পাহাড়গঞ্জে বাবাসাহেব অম্বেডকর হায়ার সেকেন্ডারি স্কুল চত্বরের একাংশ রবিবার সকালে নিজের হাতেই সাফ করলেন নরেন্দ্র মোদী। এর মাধ্যমে মোদী সূচনা করলেন তাঁর ‘স্বচ্ছতা হি সেবা’অভিযানের। এর আগে ২০১৪ সালের ২ অক্টোবর স্বচ্ছ ভারত অভিযান শুরু করেছিলেন মোদী।
রবিবার থেকে শুরু হওয়া বিশেষ অভিযান চলবে আগামী মাসে গান্ধী জয়ন্তী পর্যন্ত। উদ্দেশ্য, স্বচ্ছ ভারত অভিযানে গতি এনে তাতে নতুন করে শামিল হতে আরও বেশি সংখ্যক দেশবাসীকে আহ্বান জানানো। প্রাক্তন বিচারপতি, নানা রাজ্যের মুখ্যমন্ত্রী, আন্তর্জাতিক পদকজয়ী ক্রীড়াবিদ-সহ বিভিন্ন ক্ষেত্রের প্রায় ২০০০ মানুষকে এই অভিযানে শামিল হতে আর্জি জানিয়ে ব্যক্তিগত চিঠি পাঠিয়েছেন মোদী। আর ‘স্বচ্ছতাই সেবা’ ডাক দিয়ে আজ বলেন, স্বচ্ছতা অভিযানের যোদ্ধাদের স্বাধীনতা সংগ্রামীদের মতোই মনে রাখবে ইতিহাস। মনে রাখবে পরিচ্ছন্ন ভারতের স্বপ্ন দেখা গান্ধীজির প্রকৃত উত্তরাধিকারী হিসেবে।
অনেকের মত, লোকসভা ভোটের আগে এক ঢিলে অনেক পাখি মারতে চাইছেন মোদী। কংগ্রেসের থেকে গান্ধীকে ‘ছিনিয়ে’ নেওয়ার কৌশলটা নতুন নয়। জাতির জনকের উত্তরসূরি হিসেবে নিজেকে যেমন তুলে ধরেছেন, তেমনই অসহিষ্ণুতার অভিযোগ মুছতে বার্তা দিয়েছেন দলিত, মুসলিম, শিখ-সহ বিভিন্ন সম্প্রদায়কে। একা নন, মন্ত্রীদেরও রাজ্যে রাজ্যে নামিয়ে দিয়েছেন সাফাই অভিযানে। রাজনাথ সিংহ গিয়েছেন হরিয়ানার ফরিদাবাদে, রবিশঙ্কর প্রসাদ পটনায়। ভিডিয়ো-কনফারেন্সিংয়ে মোদী নিজে কথা বলেছেন অসম, কেরল, তামিলনাড়ু, বিহার, কর্ণাটক, রাজস্থান, হরিয়ানার সঙ্গে। স্বচ্ছতা অভিযান, নিকাশি ও শৌচাগার নির্মাণ প্রকল্পের দেশজোড়া সাফল্য দাবি করে গ্রাম, জেলা, রাজ্য ধরে ধরে খতিয়ান দিয়েছেন তিনি।
স্বচ্ছ ভারত প্রকল্পের ফলে দেশে পয়ঃপ্রণালী ৪০ শতাংশ থেকে বেড়ে ৯০ শতাংশে পৌঁছে গিয়েছে বলে দাবি করেন মোদী। বলেন, ‘‘কে ভেবেছিল, ৪ বছরে ৯ কোটি শৌচাগার তৈরি হবে? কে ভেবেছিল, চার বছরে সাড়ে চার লক্ষ গ্রাম, সাড়ে চারশোরও বেশি জেলা, ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ‘প্রকাশ্য-শৌচকর্ম মুক্ত’ বলে ঘোষিত হবে?’’ এ নিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রশংসা করেন মোদী। যোগীর দাবি, ক্ষমতায় এসে বৃহত্তম রাজ্যটিতে ১ কোটি ৩৬ লক্ষ শৌচাগার তৈরি করেছে বিজেপি। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদী

৭ জানুয়ারি, ২০১৯
১৫ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন