Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

জাবিতে কোটা আন্দোলনকারীদের মিছিলের চেষ্টা

‘কোটাধারী’ ছাত্রলীগ নেতার বাধায় পণ্ড

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৩৭ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কোটাধারী এক ছাত্রলীগ নেতার বাধায় পূর্বঘোষিত বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করতে পারেনি কোটা সংস্কার আন্দোলনকারীরা। ওই ছাত্রলীগ নেতার নাম রতন বিশ্বাস। তিনি শাখা ছাত্রলীগের নাট্য ও বিতর্ক বিষয়ক সম্পাদক ও ‘মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ড’ জাবি শাখার সদস্য সচিব।

গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এই সময় শাখা ছাত্রলীগের ওই নেতা ও তার অনুসারীরা আন্দোলকারীদের ব্যানার নিয়ে পুকুরে ফেলে দেয় এবং রাস্তার একপাশে অবস্থান নেয়। পরে আন্দোলনকারীরা বাধার মুখে তাদের কর্মসূচি বাতিল করেন।
এ বিষয়ে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার আহ্বায়ক শাকিল উজ্জামান বলেন, ‘কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি না করে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার প্রতিবাদে ও তিনদফা দাবিতে সকালে বিক্ষোভ মিছিল করার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। এ সময় কোটাধারী ছাত্রলীগ নেতা রতন বিশ্বাসসহ কয়েকজন এসে আমাদের ব্যানার পুকুরে ফেলে দেয় ও শিক্ষার্থীদেরকে ভয় প্রদর্শন করে। এই কারণে আমরা কর্মসূচী বাতিল করেছি। তবে আগামী ১৮ সেপ্টেম্বর একই দাবিতে আমরা বিক্ষোভ মিছিল করবো।’
এ বিষয়ে রতন বিশ্বাসের কাছে ব্যানার ফেলে দেওয়ার কারণ জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ‘অযৌক্তিক ব্যানার কেন থাকবে।’
শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা বলেন, ‘ছাত্রলীগ থেকে এ রকম কোনো নির্দেশনা দেওয়া হয়নি। এ ঘটনার সঙ্গে ছাত্রলীগের কোনো সম্পর্ক নেই। সে হয়ত মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের পক্ষ থেকে এমন করেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ