Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে যাত্রা শুরু লীডের

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নবীন উদ্যোক্তা তৈরির লক্ষ্য নিয়ে আত্মপ্রকাশ করেছে লিডারশীপ এক্সিলেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (লীড)। আগামীর তরুণ প্রজন্মকে যোগ্য নাগরিক, দক্ষ নেতৃত্ব ও সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণের সুযোগ তৈরিতে কাজ শুরু করেছে সংস্থাটি। গতকাল রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো লীড। সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রেসিডেন্ট আশফাক জামান তাদের প্রশিক্ষণ মডুল এবং এর বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়া বক্তব্য রাখেন পিয়ারসন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইদুর রহমান, সাবেক তথ্য সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান, বাংলাদেশ ওম্যান এন্টারপ্রেনারস অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ড. রুবিনা হোসাইন এবং রহিম আফরোজ গ্রুপের ডিরেক্টর নিয়াজ রহিম প্রমুখ। এছাড়াও সংবাদ সম্মেলনে ঊর্ধ্বতন সরকারী কর্মকর্তা, কর্পোরেট ব্যাক্তিত্ব, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।
বক্তারা তাদের বক্তব্যে বলেন, বর্তমান তরুণ প্রজন্মের সুপ্ত প্রতিভাকে বিকশিত করে আগামীর যোগ্য ও দক্ষ প্রতিযোগী গড়ে তোলা হলো লীড-এর লক্ষ্য। লীড স্বপ্ন দেখে এই প্রশিক্ষণ প্রাপ্তরাই হবেন আগামীর সফল উদ্যোক্তা ও দক্ষ নেতৃত্বদানকারী।
লীড প্রেসিডেন্ট আশফাক জামান বলেন, লীড একটি আন্তর্জাতিক স্বীকৃত লিডারশীপ সংস্থা। আশাদের প্রশিক্ষণ এবং সনদপত্র আন্তর্জাতিক মানের, যা বিখ্যাত শিক্ষা সংস্থা এডেক্সেল ও পিয়ারসন কর্তৃক স্বীকৃত। এটি বিভিন্ন তথ্যসমৃৃদ্ধ মডুল, যুগোপযোগী নেতৃত্ব, টাইম ম্যানেজম্যান্ট, লীডারশীপ ও টিম ডেভলপমেন্ট এর উপর বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে। যার ফলে এটি জাতিসংঘের ‘গ্লোবাল কম্প্যাক্ট’ স্বীকৃত প্রথম বাংলাদেশী লিডারশীপ সংস্থা হিসেবে আত্বপ্রকাশ করেছে।
তিনি আরো বলেন, লীড ইতিমধ্যে তার স্বীকৃতি পেয়েছে। ১১তম বিশ্ব ইকোনোমিক ফোরাম-২০১৫-তে একমাত্র বাংলাদেশী লিডারশীপ সংস্থা হিসেবে অংশগ্রহণ করেছে এবং ইউএন লিডার সামিট-২০১৬ তে জাতিসংঘ সদর দফতরে আমন্ত্রিত হয়েছে।
সাবেক তথ্য সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, বর্তমান বিশ্বে প্রতিযোগিতার মধ্যে আমাদের তরুণরা এগিয়ে আসছে। কিন্তু একে আরো শাণিত ও যুগোপযোগী করতে লীড এর নেতৃত্ব প্রশিক্ষণ খুবই কার্যকরী হিসেবে দেখা দিয়েছে। ইতিমধ্যে লীড থেকে প্রশিক্ষণপ্রাপ্তরা তাদের সফলতার স্বাক্ষর রেখেছে।
বাংলাদেশ ওম্যান এন্টারপ্রেনারস অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ড. রুবিনা হোসাইন বলেন, আমাদের তরুণরাই আমাদের ভবিষ্যৎ। আর লীড-এর লক্ষ্য হলো, এ তরুণদের সফলতার শীর্ষে নেবার জন্য সফল ব্যাক্তিত্ব তৈরী করে দেশের অর্থনীতিতে অবদান রাখতে এবং আন্তর্জাতিক মানের উদ্যোক্তা ও নেতৃত্ব গড়ে তোলা। লীড এর প্রশিক্ষণ কর্মসূচী সারাদেশের সম্ভবনাময় উদ্যোক্তা ও শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, লীড স্কুল-কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, কর্পোরেট প্রতিষ্ঠান এবং বিভিন্ন খাতে কর্মরতদের জন্য পৃথক প্রশিক্ষণ মডুল তৈরী করেছে। দেশের সব জেলার তরুণদের মধ্য থেকে এর প্রশিক্ষণার্থী বাছাই করা হবে। তাদের দেয়া হবে স্কলারশীপ এবং সফল উদ্যোক্ত হতে নানান ধরনের সহায়তা। আগামী সেপ্টেবর মাস থেকে আনুষ্ঠানিক প্রশিক্ষনের কর্মসূচী শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ