Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউইয়র্ক-ওয়াশিংটন সফর শেষে দেশে ফিরেছেন মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জাতিসংঘের আমন্ত্রণে নিউইয়র্ক ও ওয়াশিংটন সফর শেষে দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল (রোববার) সন্ধ্যা ৭টায় এমিরেটস এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছান।
জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে মঙ্গলবার রাতে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন মির্জা ফখরুল। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় তিনি জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরো স্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে জাতিসংঘকে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি এর সমর্থনে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনসহ সিটি করপোরেশন, স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচনের তথ্য উপাত্তও তুলে ধরেন। বিএনপি মহাসচিবসহ বিএনপির প্রতিনিধি দল জাতিসংঘের কাছে বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোন দেশ বা সংস্থা বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দিবে এমনটা তারা চায় না। কিন্তু এটুকু নিশ্চিত চায় যে, আসন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমুলক হোক। সকল দলের জন্য সমান সুযোগ থাকবে, ভোটাররা নির্ভয়ে ভোট কেন্দ্রে যেতে পারবে এবং তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। এছাড়া বৈঠকে বাংলাদেশে রাজপথের বিরোধী দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে প্রেরণ, তাকে জামিন না দেয়া, জামিনে বাধার ক্ষেত্রে সরকারের সরাসরি হস্তক্ষেপ, বিনা কারণে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে হাজার হাজার মামলা, মৃত ব্যক্তি, বিদেশে অবস্থানরত ব্যক্তিদের বিরুদ্ধে নাশকতার মামলা, মানববন্ধন, অনশন কর্মসূচির মতো শান্তিপূর্ণ কর্মসূচি থেকে নেতাকর্মীদের গ্রেফতার, নেতাকর্মীদের খুন, গুম, নির্বাচনে অনিয়ম, সাম্প্রতিক কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিষ্ঠুরভাবে দমন করা, শিক্ষার্থীসহ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রগ্রাহক শহিদুল আলমসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে নির্বিচারে গ্রেফতার, গ্রেফতারের পর রিমান্ডের নামে নির্যাতনের বিষয় তুলে ধরেন।
নিউইর্য়কে জাতিসংঘ প্রতিনিধির সাথে বৈঠকের পর মির্জা ফখরুল ওয়াশিংটন ডিসিতে যান যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করতে। জাতিসংঘ, ওয়াশিংটন ও মার্কিন পররাষ্ট্র দফতরে করা বৈঠকের বিস্তারিত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জানিয়ে দেশের উদ্দেশে রওনা হন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার লন্ডন সময় রাত ১০টা ৫ মিনিটে এমিরেটস এয়ারওয়েজের একটি ফ্লাইটে দেশের পথে রওনা দেন বিএনপি মহাসচিব। এয়ারপোর্টে তাকে বিদায় জানান যুক্তরাজ্য বিএনপিসাধারণ সম্পাদক কয়সর এম আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দীনসহ অন্য নেতারা।
লন্ডন বিএনপির এক নেতার সূত্রে জানা যায়, জাতিসংঘ সদর দফতর, মার্কিন পররাষ্ট্র দফতর ও ওয়াশিংটনের বৈঠক শেষে সামগ্রিক বিষয় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে অবহিত করতে শনিবার আমেরিকা থেকে লন্ডনে যান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। লন্ডন সময় সন্ধ্যায় তারেক রহমানের সঙ্গে তার বৈঠকটি অনুষ্ঠিত হয়। বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক লন্ডন প্রবাসী হুমায়ুন কবীর ও দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল বৈঠকে উপস্থিত ছিলেন। এসময় দেশের বর্তমান পরিস্থিতিতে বিএনপির ভবিষ্যত কর্মপরিকল্পনা সম্পর্কেও দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে পরামর্শ নেন মহাসচিব মির্জা ফখরুল।#



 

Show all comments
  • অনিক ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৩:০২ এএম says : 0
    এই সফরে দেশের কী কোন লাভ হবে?
    Total Reply(0) Reply
  • একরাম ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৩:১৭ এএম says : 0
    এই সফরে মিজা ফখরুলের লাভ হয়েছে কিন্তু বি এন পি তথা দলের কোন লাভ হয়নি বরং সময় নষ্ট হয়েছে. ফখরুল এসে বলবে বেগম জিয়া ছাড়া তার দল জাতিয় নিবাচনে যাবে না সেই পুরোনো কাসুন্দী .
    Total Reply(0) Reply
  • Alauddin Hira ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১:৫৯ পিএম says : 0
    Welcome dear sir
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ