Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যৌতুকের মিথ্যা মামলা করলে ৫ বছরের সাজা জাতীয় সংসদে যৌতুক নিরোধ বিল-২০১৮ পাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৫ এএম

যৌতুক দেওয়া-নেওয়া এবং যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে পাঁচ বছরের জেল ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান রেখে ‘যৌতুক নিরোধ বিল-২০১৮’ জাতীয় সংসদে পাস হয়েছে। গতকাল মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে পাশ হয়।
পাস হওয়া বিলে বলা হয়েছে, কারো ক্ষতি করার জন্য কেউ যৌতুকের মামলা বা অভিযোগ করলে ৫ বছরের জেল অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হবেন। আগের আইনে এ ধরণের কোন বিধান ছিল না। এ ছাড়া নতুন আইনে কোনো এক পক্ষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অন্য পক্ষের কাছে যৌতুক দাবি করলে সর্বোচ্চ ৫ বছরের ও সর্বনিম্ন ১ বছরের জেল বা ৫০ হাজার টাকার জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রাখা হয়েছে। এই আইনের অধীন সংঘটিত অপরাধ আমলযোগ্য ও জামিন অযোগ্য হবে। তবে আপসযোগ্য হবে বলে আইনে বলা হয়েছে। গত ২৫ জুন বিলটি সংসদে তোলার পর তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮০ সালের এ সংক্রান্ত আইনটি বাতিল করে নতুন এ আইনটি করা হয়েছে। আগের ওই আইনটি ১৯৮২, ১৯৮৪ ও ১৯৮৬ সালে অধ্যাদেশের মাধ্যমে সংশোধন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌতুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ