Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রাজিলের জাতীয় জাদুঘর পুনর্গঠন করা হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১:৫৫ পিএম | আপডেট : ৩:৩৯ পিএম, ২৩ নভেম্বর, ২০১৮

আগুনে ভস্মীভূত হয়ে যাওয়া ব্রাজিলের জাতীয় জাদুঘর পুনর্গঠন করা হচ্ছে।
ব্রাজিলের প্রেসিডেন্ট এ ভয়াবহ দুর্ঘটনার পর টুইট বার্তায় লিখেছিলেন, এটি ব্রাজিলের সব মানুষের জন্য দুঃখের দিন। দেশটির ইতিহাস ঐতিহ্যের সাথে সম্পর্কিত বহু জিনিস সংরক্ষিত ছিলো এই জাদুঘরে। এছাড়া অন্য দেশের বিশেষ করে দক্ষিণ আমেরিকার প্রত্নতাত্ত্বিক ও মিসরীয় নানা নিদর্শন ছিলো সেখানে। ১৮১৮ সালে রাজকীয় জাদুঘর হিসেবে স্থাপিত এই জাদুঘরে অন্তত দুই কোটি নিদর্শন সংরক্ষিত ছিল। খবর বিবিসি।
আগুন নিভে যাবার পর এটি কিভাবে পুনর্গঠন করা হবে, তা নিয়ে অথৈ সাগরে পড়ে কর্তৃপক্ষ। কারণ ভবনের ভেতরের ফ্লোর ছিল কাঠের, সঙ্গে ছিল বহু ঐতিহাসিক দলিলপত্র, যা ছিল মূলত কাগজের। ফলে কিছু জিনিস একেবারে পুড়ে ছাই হয়েছে, কিছু আগুন আর বাতাসে উড়ে গেছে বহুদূর। সেসব আর কখনো উদ্ধার করা যাবে না এই ভাবনাই ছিল বাস্তব। কিন্তু বাস্তব সব সময়ই কল্পনার চেয়ে অবিশ্বাস্য। রিও ডে জেনিরোর কয়েক কিলোমিটার দূরে থাকেন শিলা ও ডগলাস আলভারেঞ্জা। এক সকালে তাদের বাড়ির উঠোনে তারা আবিষ্কার করলেন কিছু পোড়া কাগজ। তারা বলেন, "প্রথমে যেটা পেলাম, সেটা একটা হাজিরা বহি বা অ্যাটেনডান্স শিটের পাতা। এর সঙ্গে ছিল আরেকটি পাতা, আমার বিশ্বাস যেটা ছিল কীট পতঙ্গের বিবর্তন সংক্রান্ত কিছু। ওগুলোর মধ্যে আরো অনেক রকম কাগজ ছিল, একেবারে পোড়া। হাতে ধরার সঙ্গে সঙ্গে ভেঙ্গে গুঁড়াগুঁড়া হয়ে যাচ্ছিল। সেসবের মধ্যে চিঠিপত্রও ছিল, ওগুলোর কাগজ খুব পুরনো ছিল।”
পুড়ে যাবার পর বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে যাওয়া ঐতিহাসিক নিদর্শন সংগ্রহের জন্য কর্তৃপক্ষ কয়েকটি অস্থায়ী কেন্দ্র তৈরি করেছে। সেখানে জাদুঘরের কর্মকর্তারা বাসিন্দাদের নিয়ে আসা ঐতিহাসিক দলিলপত্র পরীক্ষানিরীক্ষা করে জমা রাখছেন।
জাদুঘরের ইতিহাসবিদ রেজিনা দান্তাস বলেন,"মানুষজন বিভিন্ন দলিলের টুকরো টুকরো অংশ, অথবা জাদুঘরে সংরক্ষিত বিভিন্ন মৃত জীবজন্তুর পোড়া অংশ ফিরিয়ে দিতে আসছে।
জাদুঘর পুনর্গঠনের কাজ কতদিনে শেষ হবে, আর কতদিনে তা দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হবে, সেটা এখুনি বলা মুশকিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ