Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

টানা দরপতপনে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২০ পিএম

দেশের শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিয়েছে। আগের তিন দিনের ধারাবাহিকতায় আজ সোমবারও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। এর মাধ্যমে উভয় বাজারে টানা চার কার্যদিবস দরপতন হলো।
মূল্যসূচকের পতনের পাশাপাশি এদিন ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৮০৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আজ ১০৭ কোটি ৩৮ লাখ টাকা কম লেনদেন হয়েছে।
লেনদেনের পাশাপাশি এদিন ডিএসইতে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২১৪টি প্রতিষ্ঠান। আর অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ৫ হাজার ৪৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এর ফলে চলতি বছরের ১৪ আগস্টের পর ডিএইএক্স সর্বনিম্ন অবস্থানে নেমে আসলো।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি এদিন অপর দুটি মূল্য সূচকেরও পতন হয়েছে। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ১ হাজার ৯০২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ২৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর বাজার মূলধন কিছুটা বেড়েছে। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার ৬২৯ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৯০ হাজার ৩৮১ কোটি টাকা। অর্থাৎ ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ২৪৮ কোটি টাকা।
টাকার অংকে সোমবার ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। প্রতিষ্ঠানটির ৯৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা অ্যাকটিভ ফাইনের শেয়ার লেনদেন হয়েছে ৪২ কোটি ৯১ লাখ টাকার। ২১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।
লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, সায়হাম টেক্সটাইল, বিবিএস কেবলস, সিঙ্গার বিডি, এমএল ডাইং, ফার্মা এইড এবং আমান ফিড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৭০ পয়েন্ট কমে ১০ হাজার ১৫৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭২টির। আর অপরিবর্তিত রয়েছে ১৯টির দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ সেপ্টেম্বর, ২০১৬
১২ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ