Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

রয়টার্সের দুই সাংবাদিকের মুক্তির দাবিতে মিয়ানমারে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২১ পিএম

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের মুক্তির দাবিতে মিয়ানমারে বিক্ষোভ করেছেন শতাধিক তরুণ ও সাংবাদিক। তারা হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দেওয়া হলে তা মিয়ানমারের জনগণের তথ্যের অধিকারের প্রতি হুমকি হয়ে দেখা দেবে। খবর রয়টার্স।
রোববার মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের প্রাণকেন্দ্রে শতাধিক কলেজ শিক্ষার্থী শান্তিপূর্ণ অবস্থান নিয়ে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন। তারা রয়টার্সের দুই সাংবাদিককে দোষী সাব্যস্ত করে দেওয়া রায়ের নিন্দা জানিয়ে স্লোগান দেন। বিক্ষোভকারীরা সাংবাদিক ওয়া লোন ও কিয়াউ সোয়ে উ’র মুক্তি দাবি সম্বলিত বেলুন ওড়ালে সেখানে কয়েকজন পুলিশ উপস্থিত হয়।
গত ৩ সেপ্টেম্বর উপনিবেশিক আমলের দাফতরিক গোপনীয়তা আইনে রয়টার্সের দুই সাংবাদিককে দোষী সাব্যস্ত করা হয়। তারা গত বছরের আগস্টে রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনী ও স্থানীয় বৌদ্ধদের হাতে ১০ জন রোহিঙ্গার নিহত হওয়ার ঘটনার অনুসন্ধান করছিলেন।
রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় নিয়ে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তারা, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিশ্বজুড়ে থাকা মানবাধিকার সংগঠনগুলো উদ্বেগ প্রকাশ করেছে। তারা সবাই দুই সাংবাদিকের মুক্তি দাবি জানিয়েছেন।
রোববারের বিক্ষোভের সংগঠক সাংবাদিক থার লুন জাউং হতেত বলেন, ‘শুধুমাত্র দায়িত্ব পালনের অপরাধে দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় হলে তা মিয়ানমারে সাংবাদিকতার কণ্ঠরোধ করবে।’ তিনি বলেন, ‘সংবাদমাধ্যমের স্বাধীনতা হারানো মানে আমাদের গণতান্ত্রিক রূপান্তর পিছিয়ে পড়া।’
বিক্ষোভকারীরা তাদের স্বাক্ষর কর্মসূচিতে স্লোগান দেন, ‘হত্যা কোনও রাষ্ট্রীয় গোপনীয়তা নয়’, ‘সত্য প্রকাশ করা কোনও অপরাধ নয়’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রয়টার্সের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ