Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

চীনে তিনদিনের সফরে পাকিস্তানের সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৬:২৩ পিএম

দক্ষিণ এশীয় দেশগুলোতে চীনের সিল্করোড প্রকল্প নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া তিনদিনের সফরে রবিবার চীন পৌঁছেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
আগস্টে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই পাকিস্তানের সরকার গঠনের পর জেনারেল বাজওয়া সবচেয়ে শীর্ষ ব্যক্তি যিনি চীন সফরে গেলেন। চীনের শীর্ষ কূটনীতিকদের পাকিস্তান সফরের এক সপ্তাহের মধ্যেই সেনাপ্রধানের এই চীন সফর অনুষ্ঠিত হচ্ছে।
গত কয়েক বছরে চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের উন্নয়ন হয়েছে। একই সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কে ফাটল ধরেছে।
রবিবার পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে জানান, সফরে সেনাপ্রধান চীনের একাধিক নেতা ও চীনা সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করবেন। বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় পাকিস্তানে ৬০ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রæতি দিয়েছে চীন।
জেনারেল বাজওয়া নিয়মিত বিশ্বের নেতাদের সঙ্গে বৈঠক করেন। পারমাণবিক শক্তিধর দেশটিতে সেনাবাহিনীর প্রবল প্রভাব রয়েছে। দেশটির নিরাপত্তা ও গুরুত্বপূর্ণ বিদেশনীতি নিয়ন্ত্রণ করে সেনাবাহিনী।
পাকিস্তানি মন্ত্রী দাউদ ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, পাকিস্তানের সাবেক সরকার অন্যায্যভাবে সিল্ক রোড চুক্তি স্বাক্ষর করেছে। এতে চীনকে বেশি সুবিধা দেওয়া হয়েছে। পরে যদিও তিনি দাবি করেন, তার বক্তব্য ভুলভাবে তুলে ধরা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর