Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নভেম্বর থেকে ইরান নিয়ে আরো কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চলতি বছরের নভেম্বরের ৪ তারিখের পর কোন দেশ ইরানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক রাখলে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার নতুন করে হুঁশিয়ারি দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
টুইটারে তিনি বলেন, ‘নভেম্বরের চার তারিখের পর থেকে ইরানের সঙ্গে অর্থনৈতিক কর্মকান্ডে জড়িতদের বিরুদ্ধে আমাদের নীতি ভিন্ন হবে।’ তিনি বলেন, ইতিমধ্যে অনেক দেশ ইরানকে পরিত্যাগ করতে পদক্ষেপ নিতে শুরু করেছে।
২০১৫ সালে করা ইরানের সঙ্গে ৬ বিশ্ব শক্তির করা পরমাণু চুক্তি থেকে স¤প্রতি বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর চলতি বছরের ৬ আগস্ট থেকে ইরানের বিরুদ্ধে আবারো কঠোর নিষেধাজ্ঞাও আরোপ করে ট্রাম্প প্রশাসন। ট্রাম্প এ চুক্তিকে ‘একপাক্ষিক’ ও ‘বিপর্যয়কর’ বলেও আখ্যায়িত করেন।
তবে ইরান চুক্তি থেকে সরে আসেনি ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাষ্ট্রের সা¤প্রতিক অবরোধের বিরুদ্ধেও কথা বলছে ইউরোপীয় নেতারা। তারা বলছেন, ইরানের সঙ্গে বৈধ ব্যবসা চালিয়ে যাবেন। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ