Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোলবন্যায় শুরু কিশোরীদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দেশের ফুটবলকে যেন বাঁচিয়ে রেখেছে মেয়েরাই। হোক না সেটা জাতীয় বা বয়সভিত্তিক দল। অবশ্য বাংলাদেশ ফুটবলে মাঝে মধ্যে ছিটে-ফোটা সাফল্য আনছে পুরুষ বয়সভিত্তিক দলও। তবে মেয়েদের মতো নয়। লাল-সবুজের মেয়েরা বেশ ক’বছর ধরে সাফল্যের ধারাবাহিকতায় রয়েছে। যেখানে পুরুষ জাতীয় দল ধারাবাহিক ব্যর্থতায় জাতিকে লজ্জা দিচ্ছে, সেখানে মেয়েরা একের পর এক টুর্নামেন্টে নজরকাড়া পারফরমেন্স করে দেশের মান বাড়াচ্ছে।
গতমাসে ভুটানে শেষ হওয়া সাফ অনুর্ধ্ব-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হওয়ার পর এবার ঘরের মাঠে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে সেরা হওয়ার পালা। যা ২০১৬ সালে করে দেখিয়েছে লাল-সবুজের মেয়েরা। টুর্নামেন্টের আগের আসরের বাছাইয়ে চ্যাম্পিয়ন হয়েই থাইল্যান্ডে মূল পর্বে খেলেছিলো বাংলাদেশ কিশোরী দল। এবারো সেই লক্ষ্য কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের। লক্ষ্যপূরণে মরিয়া লাল-সবুজের কিশোরীরা এবার বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচেই বাহরাইনকে গোলে বন্যায় ভাসালো। গতকাল বিকালে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ‘এফ’ গ্রুপের ম্যাচে বাংলাদেশ ১০-০ গোলে বিধ্বস্ত করে বাহরাইনকে। বিজয়ীদের পক্ষে হয়ে আনুচিং মোগিনি, শামসুন্নাহার জুনিয়র এবং অধিনায়ক মারিয়া মান্ডা দু’টি করে এবং আনাই মোগিনি, সাজেদা, শামসুন্নাহার সিনিয়র ও তহুরা খাতুন একটি করে গোল করেন।
ম্যাচের আগেরদিনই বাংলাদেশ কোচ ছোটন ও অধিনায়ক মারিয়া মান্ডা জানিয়েছিলেন যে, প্রথম ম্যাচেই তারা নিজেদের শক্তি প্রদর্শণ করতে চান। বাহরাইনকে নাগালে পেয়ে সেই শক্তি পরীক্ষা করে নিলো বাংলাদেশের কিশোরীরা। মধ্যপ্রচ্যের দেশটিকে তারা রীতিমত উড়িয়েই দিলো। বাহরাইনের জালে গোলউৎসবে মেতে ওঠেছিলো মারিয়া মান্ডা-আঁখি খাতুনরা।
কাল ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক ফুটবল উপহার দেয় বাংলাদেশ। সাজেদা-তহুরাদের একের পর এক আক্রমণে বাহরাইনের রক্ষণদূর্গ ভেঙে চুরমার হয়ে যায়। ফলে একের পর এক গোল পায় লাল-সবুজের মেয়েরা। পুরো ম্যাচে কোন আক্রমণই করতে পারেনি বাহরাইনের মেয়েরা। যে কারণে বাংলাদেশ গোলরক্ষককে মাঠে দর্শক হয়েই দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক ফুটবল খেললেও বাংলাদেশ গোল পায় ১১ মিনিটে। এসময় ডানপ্রান্ত দিয়ে ডি-বক্সের বাইরে থেকে আনাই মোগিনির বাঁকানো শট বাহরাইনের জাল স্পর্শ করে (১-০)। ১৬ মিনিটে প্রায় ৩০ গজ দূর থেকে নেয়া মারিয়া মান্ডার চোখ ধাঁধানো শট জড়ায় প্রতিপক্ষের জালে (২-০)। তিন মিনিট পর মাঝ মাঠ থেকে ভলিতে বাহরাইন ডি-বক্সের সামনে বল বাড়িয়ে দেন মারিয়া মান্ডা। সেখান ডানদিকে বল পান আনাই মোগিনি। তার নেয়া শটে পেনাল্টি বক্সের মধ্যে খুব কাছ থেকে হেডে গোল করেন আনুচিং মোগিনি (৩-০)। ম্যাচের ২৭ মিনিটে ঋতুপর্না চাকমার জোরালো শট বল জালে প্রবেশ করলেও অফসাইডের বাশি বাঁজান রেফারি। এর দু’মিনিট পর আরো একটি গোল বাতিল বাংলাদেশের। শামসুন্নাহার জুনিয়রে করা গোলটি ফের অফসাইডের অজুহাত বাতিল করেন রেফারি। ৩৪ মিনিটে আরো একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। এসময় বক্সের মধ্যে বল পেয়ে আনুচিং শটে গোল করলেও সহকারী রেফারি ফ্ল্যাগ তুলে জানান এটা অফসাইড। এক মিনিট পরেই চতুর্থ গোল পায় লাল-সবুজরা। বক্সের মধ্যে শামসুন্নাহার জুনিয়রের ছোট ক্রসে ডি-বক্সের মধ্যে শাহেদা বল পান। তিনি বল বাড়িয়ে দেন অনুচিং মোগিনিকে। আনুচিং ডান পায়ের আলতো টোকায় গোল করেন (৪-০)। প্রথমার্ধের যোগকরা সময়ে আনাই মোগিনির ক্রসে শামসুন্নাহার জুনিয়র হেডে গোল করে বাংলাদেশকে ৫-০ ব্যবধানে এগিয়ে নেন।
দ্বিতীয়ার্ধে আরো পাঁচবার মধ্যপ্রাচ্যের দেশটির জালে বল জড়ায় বাংলাদেশের মেয়েরা। ৫৫ মিনিটে মাঝমাঠ থেকে ডিফেন্ডার আখি খাতুনের ক্রস খুজে নিয়ে বল নিয়ন্ত্রণে নেন বদলি ফরোয়ার্ড সাজেদা। ঠান্ডা মাথায় বাহরাইনের গোলরক্ষককে পরাস্ত করেন তিনি (৬-০)। দু’মিনিট পর বক্সের মধ্য বল পেয়ে শামসুন্নাহার জুনিয়র শট নেন। তার শট প্রথমে বাহরাইন গোলরক্ষক ফিরিয়ে দিলেও ফিরতি শটে তিনিই গোল করেন (৭-০)। ৫৮ মিনিটে পেনাল্টি শট থেকে গোল করেন শামসুন্নাহার সিনিয়র (৮-০)। এর আগে গোলদাতা শামসুন্নাহারকে বক্সের মধ্যে ফেলে দেন বাহরাইনের দানা বাসেম। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। কিন্তু এর প্রতিবাদ করায় দানা বাসেমকে লালকার্ড দেখান রেফারি। ফলে ১০ জনের দলে পরিণত হয় বাহরাইন। বাকি সময় দশজন নিয়েই খেলে তারা। ৭২ মিনিটে দুর পাল্লার শটে গোল করেন মারিয়া মান্ডা (৯-০)। আর ৮১ মিনিটে তহুরা গোল করে ব্যবধান আনেন ১০-০’তে। শেষ পর্যন্ত এই ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজরা। আগামীকাল নিজেদের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী লেবাননের মুখোমুখী হবে বাংলাদেশ। বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সকাল সাড়ে ১১টায় শুরু হবে ম্যাচটি।
বাংলাদেশ ১০ : ০ বাহরাইন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ