Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মামলা কার্যতালিকা থেকে বাদ

ডাকসু নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আদালতের নির্দেশনা অনুযায়ী ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের ব্যবস্থা না করায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে করা আদালত অবমাননার মামলার শুনানি না করে কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ মামলাটি শুনতে অপারগতা প্রকাশ করে তা কার্যতালিকা থেকে বাদ দেন। হাইকোর্টে নির্দেশের পরও ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের কোনো ব্যবস্থা না নেয়ায় ভিসি, প্রক্টর ও কোষাধ্যক্ষের বিরুদ্ধে গত বুধবার আদালত অবমাননার এই মামলা করেন রিটকারীদের আইনজীবী মনজিল মোরসেদ।
অ্যাটর্নি জেনারেল ডাকসু নির্বাচন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত এবং এ সংক্রান্ত প্রকাশিত খবর আদালতে তুলে ধরে এ মামলার বিরোধিতা করেন। মনজিল মোরসেদ তখন আদালত অবমাননার মামলায় অ্যাটর্নি জেনারেলের শুনানির এখতিয়ার নিয়ে প্রশ্ন তুললে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এক পর্যায়ে আদালত মামলা শুনতে অপারগতা জানিয়ে মামলাটি কার্যতালিকা থেকে বাদ দিয়ে দেন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম পরে সাংবাদিকদের বলেন, ডাকসু নির্বাচন নিয়ে একটি রিট হয়েছিল। ওই রিটের রায়ে আদালতের নির্দেশ পাওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন করতে বলেছিল। তিনি বলেন, এই মুহূর্তে জাতীয় নির্বাচনের প্রশ্নটিই বড়। যে কোনো নির্বাচনের প্রশ্নে বিশেষ করে ছাত্রদের নির্বাচনের প্রশ্নে কোনো রকম বিশৃঙ্খলা হলে জাতীয় নির্বাচনের ওপর একটা বিরূপ প্রভাব পড়বে। জাতীয় নির্বাচনের বিষয়টিই গুরুত্বপূর্ণ বিষয়।
অন্যদিকে মনজিল মোরসেদ বলেন, আদালত অবমাননার মামলায় রুল জারি হওয়ার আগে কোনো আইনজীবী দাঁড়াতে পারেন না, আইনে সে সুযোগ নেই। আর আদালত অবমাননার মামলায় অ্যাটর্নি জেনারেল বা অ্যাটর্নি জেনারেলের অফিসের কেউ বিবাদীদের পক্ষে দাঁড়াতে পারেন না। এ নিয়ে দুই পক্ষের উত্তপ্ত যুক্তিতর্ক এবং যুক্তিতর্কের যে দৃঢ়তা, সম্ভবত এই কারণে আদালত কিছুটা পিছপা হয়েছেন। আমি বলেছিলাম রুল জারি করা হোক। রুল জারি করলে কিছুই হবে না। কিন্তু আদালত সবকিছু শুনে এই মামলাটিকে আউট অব লিস্ট করে দিলেন। এখন আমাদের বিকল্প হল অন্য কোনো কোর্টে যাওয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকসু

৩ নভেম্বর, ২০২১
১৪ মার্চ, ২০২০
২৯ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ