Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

যুক্ত হচ্ছে নতুন ডিগ্রি ‘ফুড সেফটি ম্যানেজমেন্ট’

বাকৃবির ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর

বাকৃবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে। ১৬ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানায় ভর্তি কমিটি।
ভর্তি কমিটি সূত্রে জানা যায়, বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান এবং ২০১৭-১৮ সালের এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে। আবেদনের জন্য আবেদনকারীকে ডাচ্ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা জমা দিতে হবে। এরপর ১৯ অক্টোবর পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ওয়েবসাইটে ছবি আপলোড ও প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ২০ অক্টোবর থেকে ৩১ অক্টোবরের মধ্যে ডাউনলোড করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে মোট ১২শ’ ৩০ সিটের বিপরীতে ১০ গুণ (১২হাজার ৩শ’) শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেয়া হবে। পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১শ’ নম্বরের লিখিত ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এক শিফটে নেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। ভর্তি পরীক্ষায় শুধুমাত্র এফএক্স-১০০/৫৭০ মডেলের সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে দেয়া হবে। এছাড়াও ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.bau.edu.bd) পাওয়া যাবে।
তবে এ বছর ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অধীনে যুক্ত হচ্ছে নতুন ডিগ্রি ফুড সেফটি ম্যানেজমেন্ট। নতুন এ কোর্সে আসন সংখ্যা ৩০টি। দেশে প্রথম বারের মতো এ ডিগ্রিটি চালু হচ্ছে বাকৃবিতে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, আমরা আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ যা সম্ভব হয়েছে কৃষিবিদদের অবদানে। তবে দেশে খাদ্য নিরাপত্তা এখনও সম্ভব হয়নি। তাই এ ডিগ্রিটি চালু করলে দেশে খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখতে পারবে এ ডিগ্রি পাওয়া গ্রাজুয়েটরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

২৬ সেপ্টেম্বর, ২০১৯
২৬ সেপ্টেম্বর, ২০১৯
১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ