Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, ০৬ সফর ১৪৪০ হিজরী

দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে জাতিসংঘের সাথে কথা হয়েছে---মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪২ এএম

দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে জাতিসংঘে কথা হয়েছে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমাদের পক্ষ থেকে জাতিসংঘে দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরেছি। তারাও দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবগত আছেন। গতকাল সোমবার রাতে স্থায়ী কমিটির সাথে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব এই কথা জানান।
তিনি বলেন, জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বলেছি। তারা এব্যাপারে কিছু জানতে চেয়েছে সেগুলো আমরা জানিয়েছি।’’
বর্তমানে গণতন্ত্র যে হুমকির মুখে সে বিষয়ে জাতিসংঘের মনোভাব কেমন প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, আলোচনা করেছি, সমস্ত বলেছি। ওনারা বিষয়গুলো দেখবেন বলেছেন।
জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে তার সফর হয়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, এটা পরিস্কার যে, জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমি জাতিসংঘে গিয়েছিলাম। যেহেতু কফি আনাম(সাবেক সেক্রেটারি জেনারেল) সাহেবের শেষ বিদায়ের অনুষ্ঠান ছিলো উনি ( বর্তমান সেক্রেটারি জেনারেল) চলে গিয়েছিলেন। আমরা জাতিসংঘের যিনি দায়িত্বপ্রাপ্ত ছিলেন অ্যাসিটেন্ট সেক্রেটারি জেনারেল তার সঙ্গে কথা বলেছি।
তিনি বলেন, জাতিসংঘের যে চার্টার আছে সেই চার্টারের মধ্যে পরিস্কার বলা আছে, সদস্য দেশের সরকার. বিরোধী দল, রাজনৈতিক দল, ব্যক্তি ও সংগঠনের যে কেউ তাদের যেকোনো বিষয় উত্থাপন করতে পারে।
লন্ডনে তারেক রহমানে সাথে সাক্ষাৎ হয়েছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, হ্যাঁ আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আমার লন্ডনে দেখা হয়েছে। আলোচনা হয়েছে দেশের পরিস্থিতি সম্পর্কে। জাতিসংঘ থেকে দেশের ফেরার পর প্রথম সাংবাদিকদের সাথে কথা বললেন ফখরুল।
সাংবাদিকদের সাথে কথা বলার সময়ে প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন। বৈঠকে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, বিএনপির মহাসচিব গত বৃহস্পতিবার নিউইয়র্কের জাতিসংঘ সদর দফতরে এবং ওয়াশিংটনে স্টেইট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সাথে বৈঠকের করেন। এর আগে গত বুধবার মির্জা ফখরুল নিউইয়র্ক এবং বৃহস্পতিবার ওয়াশিংটন সফর শেষে করে লন্ডনে গিয়ে তারেক রহমানের সাথে দেখা করেই দেশে ফিরেন।



 

Show all comments
  • হাবিব ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০৩ এএম says : 2
    দেশের সাধারণ জনগন বি এন পি কে ঘৃণা করে কাজেই বি এন পি আর এই দেশে ক্ষমতায় আসতে পারবে না.
    Total Reply(0) Reply
  • রাবিব ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০৫ এএম says : 1
    কোন লাভ হবে না জনগন বি এন পিকে বিশ্বাস করে না.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ