Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী

৬ হাজার চীনা পণ্যে শুল্ক আরোপের মার্কিন ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ২:০৬ পিএম

চীনা পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ২০ হাজার কোটি ডলার মূল্যের প্রায় ছয় হাজার পণ্যের ওপর এ শুল্ক আরোপ করা হয়েছে। দুই দেশের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ধরনের শুল্ক আরোপের পদক্ষেপ এটি। আগামী ২৪ সেপ্টেম্বর থেকে নতুন এ শুল্ক কার্যকর হবে। খবর বিবিসি।
গত ২২ মার্চ ৫০ বিলিয়ন ডলার সমমূল্যের আমদানিকৃত চীনা পণ্যে শুল্ক আরোপের জন্য একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ, চীন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মেধাসম্পদ চুরি ও স্থানান্তর করছে। জবাবে এপ্রিলের শুরুতে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করে চীন। এর আর্থিক পরিমাণ প্রায় ৩০০ কোটি ডলার। এ পরিস্থিতিতে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরুর উপক্রম হয়। গত মে মাসে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ স্থগিতের ঘোষণা দেওয়া হয়। তবে ১৫ জুন ৫০০০ কোটি মূল্যের চীনা পণ্যের ওপর নতুন করে ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প। জবাবে একই মূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দেয় চীন। এবার নতুন করে ২০ হাজার কোটি ডলার মূল্যের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দেওয়া হলো।
জানা গেছে, হাতব্যাগ, চাল ও টেক্সটাইলের মতো পণ্যগুলোর ওপর শুল্ক আরোপিত হবে। স্মার্ট ওয়াচ ও হাই চেয়ারের ওপর শুল্ক আরোপ হবে বলে ধারণা করা হলেও শেষ পর্যন্ত তা তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। প্রথমে পণ্যগুলোর ওপর ১০ শতাংশ শুল্ক কার্যকর হবে আর আগামী বছরের শুরু থেকে তা বাড়িয়ে ২৫ শতাংশ করা হবে। দুই দেশ চুক্তিতে না পৌঁছানো পর্যন্ত এ শুল্ক বহাল থাকবে।
যুক্তরাষ্ট্র নতুন করে শুল্ক আরোপ করলে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে বলে আগেই সতর্ক করে রেখেছে চীন। তবে চীনকে হুঁশিয়ার করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পাল্টা ব্যবস্থা নিলে যুক্তরাষ্ট্রও অবিলম্বে তৃতীয় অধ্যায়ের ব্যবস্থা নিতে শুরু করবে। এর মানে হলো চীনা পণ্যের ওপর আরও ২৬ হাজার ৭শ কোটি ডলার শুল্ক আরোপ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ