Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মানিতে মোদি হটাতে জোট বাঁধার ডাক মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ২:১১ পিএম

এবার জার্মানির মাটি থেকেও নরেন্দ্র মোদির সরকারকে উৎখাত করার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সাথে মোদির জন্মদিনে ব্যক্তিগত সৌজন্য দেখিয়ে তাকে টুইটে শুভেচ্ছাও জানালেন। খবর সূত্র আনন্দবাজার পত্রিকা।
মমতা জার্মানিতে গেছেন। সোমবার ফ্রাঙ্কফুর্টে নদীর পাড় ধরে হাঁটতে হাঁটতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ২০১৯-এর ভোটে সব রাজনৈতিক দলকে এক ছাতার তলায় শামিল হওয়ার আহ্বান জানান। তার কথায় তাৎপর্যপূর্ণ ভাবে বাড়তি গুরুত্ব পেয়েছে আঞ্চলিক দলগুলির তরফে বিজেপিকে কঠিন লড়াইয়ের মুখে ফেলার কথা। ভোটে মানুষের রায় পক্ষে গেলে নিজেদের মধ্যে কথা বলে প্রধানমন্ত্রী বেছে নেওয়া কঠিন হবে না বলেই মনে করছেন মমতা। তাঁর দাবি, তেলের দাম রোজ বাড়ছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দরও আকাশছোঁয়া। চাকরি নেই। চাষি এবং শ্রমিকরা বিপন্ন। প্রশ্নের মুখে গণতন্ত্র।
মমতার কথায়, দলিতদের উপরে আক্রমণের খবর মিলছে রোজ। উত্তরপ্রদেশে সামান্য কারণে খুন হচ্ছেন সংখ্যালঘুরা। ২০১৯ সালে ব্যালট বাক্সে এর জবাব দিতে সাধারণ মানুষ তৈরি হচ্ছেন বলে তাঁর দাবি। আর এই সূত্রেই সমস্ত দলকে একজোট হওয়ার ডাক দিলেন তিনি। মমতা বলেন, যেখানে যে আঞ্চলিক দলের ক্ষমতা ও প্রভাব বেশি, সেখানে তাদের কাজ হবে বিজেপিকে কড়া প্রতিদ্বন্দ্বিতায় ফেলা। প্রধানমন্ত্রী কে হবেন, সে বরং পরে নিজেদের মধ্যে কথা বলে ঠিক করা যাবে। তবে মমতার দাবি, এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বাংলা।
‘২০১৯, বিজেপি ফিনিশ’— এই স্লোগান মনে করিয়ে মোদী সরকারকে কটাক্ষ করে মমতা বলেন, ‘বেটি বাঁচাও-বেটি পড়াও’ প্রকল্পের যে এত প্রচার, তার সুবিধা আখেরে পান কত জন? বরং তাঁর চালু করা একের পর এক সামাজিক প্রকল্পের কথা বলে তিনি দাবি করেন, বিপুল দেনার দায় বয়েও জন্ম থেকে মৃত্যু, জীবনের প্রতি ধাপে মানুষকে কিছুটা আর্থিক নিরাপত্তা দেওয়ার চেষ্টা করেছে তাঁর সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ