Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

সিরিয়ায় ১৪ সামরিক কর্মকর্তাসহ রুশ বিমান নিখোঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৩৯ পিএম

সিরিয়ার আকাশসীমা থেকে ১৪ জন সামরিক কর্মকর্তাসহ রাশিয়ার একটি আইএল-২০ সামরিক বিমান নিখোঁজ হয়েছে। সোমবার রাতে সিরিয়ার লাতাকিয়ায় রাষ্ট্রীয় কয়েকটি প্রতিষ্ঠানের ওপর ইসরাইলের বিমান হামলার সময় রুশ বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে সোমবার রাতে সিরিয়ার লাতাকিয়ায় ৪টি ইসরাইলি এফ-১৬ বিমান থেকে হামলা করা হয়। এ সময় হেমেইমিম বিমানঘাঁটির এয়ার ট্রাফিক কন্ট্রোলার রুশ সামরিক বিমানটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। বিমানটি তখন সিরিয়া উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ছিল। এরইমধ্যে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে।
মূলত রাশিয়ার সেনা বাহিনী গোয়েন্দা কাজে ইলিউশিন-২০ বিমান ব্যবহার করে। এতে বিশাল আকারের অ্যান্টেনা, ইনফারেড ও অপটিক্যাল সেন্সর রয়েছে। এছাড়া এর সাইড লুকিং এয়ারবোর্ন রাডার ও স্যাটেলাইট সিস্টেমের সাহায্যে সিরিয়ার আকাশের ওপর নজর রাখে রুশ সেনারা।
সোমবার ইসরাইলের কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করে সিরিয়া। এ ঘোষণা দেয়ার পর পরই রুশ বিমানটি নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। সিরিয়া জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কয়েকটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।
এদিকে, এক মার্কিন কর্মকর্তা দাবি করেছেন, ইসরাইলি হামলার সময় সিরিয়ার বিমান বিধ্বংসী ব্যবস্থার আঘাতে রুশ বিমানটি ভূপাতিত হয়েছে। তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সিরিয়ার সামরিক বাহিনী ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের চেষ্টা করছিল। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে ইসরাইল। সূত্রঃ দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • হাবিব ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৪৬ পিএম says : 0
    ইসরায়েল কে পৃথিবীর বুক থেকে পুরোপুরি মুছে ফেলতে হবে এই ইহুদী রাষটটি মুসলিম রাষ্ট্র গুলোর চির দুশমন.
    Total Reply(0) Reply
  • হাসান ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৪৯ পিএম says : 0
    ইসরায়েল কে পুরোপুরি ধ্বংস করে ফেলতে হবে তবেই বিশ্বে আবার শান্তি ফিরে আসবে.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ