Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সীমান্তে ডিজিটাল স্মার্ট বেড়া নির্মাণ করবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৪১ পিএম

বাংলাদেশের সঙ্গে আসাম সীমান্তে ডিজিটাল স্মার্ট ফেন্সিং বা অত্যাধুনিক ডিজিটাল প্রযুক্তির স্মার্ট সীমান্ত বেড়া নির্মাণ করবে ভারত। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, এ সীমান্ত বেড়ার নির্মাণ কাজ শুরু হবে নভেম্বরে। এ ক্ষেত্রে ব্যবহার করা হবে ইসরাইলের প্রযুক্তি। সোমবার ভারত নিয়ন্ত্রিত জম্মু সীমান্তে ডিজিটাল স্মার্ট ফেন্সিং নির্মাণ কাজের উদ্বোধনের সময় সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন।
দুটি ডিজিটাল পাইলট প্রকল্পের উদ্বোধন করে এর মধ্য দিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে ভারতের ২৬০০ কিলোমিটারের বেশি বিপন্ন বা ভালনারেবল সীমান্তে ওই স্মার্ট বেড়া নির্মাণ কাজ শুরু করে ভারত। তবে আসাম ও বাংলাদেশ সীমান্তের কাজ শুরু হবে নভেম্বরে।
রাজনাথ সিং কংপ্রিহেনসিভ ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম কর্মসূচির আওতায় ভারত ও পাকিস্তান সীমান্তে এই বেড়া নির্মাণ কাজের উদ্বোধন করে বলেন, এর ফলে অনুপ্রবেশ ও সীমান্তে অন্যান্য অন্যায় কর্মকান্ড প্রতিরোধ খুব বেশি সহায়ক হবে। তিনি বলেন, আমি ইসরাইল সফরকালে এই প্রযুক্তির ব্যবহার দেখেছি। ভারতে ফিরে এ নিয়ে আমরা আলোচনা করেছি। তারপর এ প্রযুক্তি আমরা ব্যবহারের সিদ্ধান্ত নিই এবং সে অনুযায়ী কাজও শুরু হয়েছে।
রাজনাথ সিং আরো বলেন, ‘আমাদের সীমান্তকে পূর্ণাঙ্গ নিরাপদ করতে হবে। এ জন্য আমরা দুটি পাইলট প্রকল্প উদ্বোধন করেছি। আসামে আমরা একই রকম প্রায় ৬০ কিলোমিটার সীমান্ত একই প্রযুক্তির আওতায় বেড়া নির্মাণের পরিকল্পনা নিয়েছি।’ তিনি বলেন,‘ সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন। এ উপলক্ষে এই প্রকল্পকে আমি আমাদের বীর সেনাদের উৎসর্গ করছি, যারা আমাদের সীমান্তকে পাহারা দিচ্ছেন।’
বিএসএফ কর্মকর্তারা বলেছেন, উচ্চ প্রযুক্তির অধীনে এটাই প্রথম সীমান্ত বেড়া। ভারত জম্মুতে আন্তর্জাতিক সীমান্ত বরাবর ৫.৫ কিলোমিটার দূরতের দুটি প্রকল্পে এই কাজ করছে। এর ফলে সীমান্ত অঞ্চলে স্থলভাগ, পানি এমনকি আকাশ ও মাটির নিচে অদৃশ্য এক ইলেকট্রনিক প্রতিরোধ ব্যবস্থা তৈরি হবে। এতে অনুপ্রবেশ সনাক্ত করা যাবে এবং অবৈধ কর্মকান্ড প্রতিরোধ করা যাবে। সূত্রঃ এশিয়ান এইজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল স্মার্ট বেড়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ