Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

পিয়ংইয়ংয়ে তিন দিনের সফরে সস্ত্রীক মুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৯ পিএম | আপডেট : ১২:২২ এএম, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

এক দশকের মধ্যে দক্ষিণ কোরিয়ার কোনো প্রেসিডেন্ট হিসেবে সস্ত্রীক উত্তর কোরিয়া সফরে গেছেন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। চলতি বছরের শুরুতে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিরস্ত্রকরণ নিয়ে দুই কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে আলোচনা শুরু হয়েছে তা এগিয়ে নিতে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।
বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়েছে, মঙ্গলবার তিন দিনের সফরে স্ত্রী কিম জং-সুককে নিয়ে পিয়ংইয়ং পৌঁছেন মুন জায়ে ইন। এ সময় উত্তর কোরীয় নেতা কিম জং উন ও তার স্ত্রী রি সল-জু তাদের স্বাগত জানান। সেইসঙ্গে উত্তর কোরীয় নাগরিকরাও নানা ব্যানার-ফেস্টুন হাতে নিয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান।
এ নিয়ে চলতি বছর মুন ও কিমের মধ্যে তৃতীয়বারের মতো দেখা হচ্ছে। এর আগে এপ্রিল মাসে দুই কোরিয়ার সীমান্তে দুই নেতার মধ্যে প্রথমবারের মতো ঐতিহাসিক বৈঠক হয়। মাঝে তারা আরো একবার মিলিত হন।
বিবিসি বলছে, কোরীয় উপদ্বীপকে কীভাবে পরমাণু অস্ত্রমুক্ত করা যায় সম্ভবত দুই নেতার মধ্যে এ বিষয়টি নিয়ে আলোচনা হবে। তবে নির্দিষ্ট কোনো ইস্যু জানা যায়নি।
বার্তা সংস্থা রয়টার্স বলছে, অন্যান্য আলোচনার পাশাপাশি দুই কোরিয়ার মধ্যকার যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তির ব্যাপারে চুক্তি হতে পারে।
প্রসঙ্গত, ১৯৫৩ সালে দুই কোরিয়ার মধ্যকার যুদ্ধ মৌখিকভাবে শেষ হলেও আজ পর্যন্ত লিখিত কোনো চুক্তি হয়নি। এ ছাড়া দুই কোরিয়ার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্কোন্নয়নের বিষয়ে আলোচনা হতে পারে। সেইসঙ্গে দুই কোরিয়ার মধ্যে রিইউনিয়নের বিষয়টিও আলোচনার টেবিলে থাকবে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে দীর্ঘদিনের বাকযুদ্ধের পর চলতি বছরের শুরুতে ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয় পিয়ংইয়ং। আর এ ব্যাপারে মধ্যস্থতা শুরু করে সিউল। এরপরই সীমান্তে দুই কোরিয়ার নেতাদের সাক্ষাৎ হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ