Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

৬,৮০০ কেজির কেক কাটা হল মোদীর জন্মদিনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৮ পিএম | আপডেট : ১২:০৬ এএম, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

৬৮০ ফুট লম্বা এবং ৬,৮০০ কিলোগ্রাম ওজনের একটি কেক। এ ভাবেই বিরল নজির গড়ল সুরাত। উপলক্ষ্য দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৬৮তম জন্মদিন। গুজরাতের সুরাতে একটি ‘গ্র্যান্ড’ অনু্ষ্ঠানে কাটা হল সেটি। ৬৮ বছরের জন্মদিনের কারণেই এই কেকের এমন ওজন ও মাপ, জানিয়েছেন উদ্যোক্তারা। ৬৮০ জন বিশিষ্ট নাগরিক উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। আর এই বিশাল কেকটি খেলেন ৬৮,০০০ জন অতিথি। পরস্পরকে কেক খাইয়ে পালন করলেন প্রধানমন্ত্রীর জন্মদিন।
সুরাতের ভেসুতে স্বর্ণভূমি পার্টি প্লটে মোদীর জন্মদিন পালন করা হয় সোমবার। প্রায় ১,১৫০ কিলোগ্রাম ময়দা এবং ১,৫৫০ কিলোগ্রাম চিনি ৬,৮০০ কেজি কেক তৈরিতে ব্যবহৃত হয়েছিল। এই কেক বানানোর জন্য ছিলেন বিশেষ শেফ। কেকে ২২৫ কিলোগ্রাম প্রোটিন, ১,১৫০ কিলোগ্রাম কোকো পাউডার, ২৫ কিলোগ্রাম ক্যারামেল, ১,৬৭৫ কিলোগ্রাম হুইপড ক্রিম, ৮৫০ কিলোগ্রাম চকোলেট চিপ, ৩৫০ কিলোগ্রাম তেল এবং ১২৫ কিলোগ্রাম কেক জেল ব্যবহার করা হয়েছিল। ২০ জন শেফ-সহ ৫০ জন কেকটি ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১০ ঘন্টার মধ্যে তৈরি করে ফেলেন।
এই অনুষ্ঠানের আয়োজক রাজেশ জৈন বলেন, ‘প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে তাঁর জন্য বিশেষ কিছু করার স্বপ্ন আমাদের ছিল।তাই এই ভাবনা।’ ওই দিন সরসানা কনভেনশন সেন্টারে ১৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছেন, এমন ১,২২১ জনের বেশি মানুষরাও কেক কেটেছেন রেকর্ড তৈরি করার জন্য। এই অনুষ্ঠানটির নাম ছিল অতুল্য শক্তি।
সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৬৮ তম জন্মদিন উপলক্ষে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকর ও তাঁর মন্ত্রিপরিষদ সহকর্মী মুখতার আব্বাস নকভি বিশাল ৫৬৮ কিলোগ্রামের লাড্ডু তৈরি করিয়েছিলেন মোদীর জন্মদিন উপলক্ষ্যেই।
কর্মকর্তারা বলেন, মোদী জন্মদিনে বারাণসীর বিশ্বনাথের মন্দিরে প্রার্থনা করেছেন, পুজো দিয়েছেন। পরবর্তীতে কিছু স্কুল পড়ুয়াদের সঙ্গে ‘চলো জিতে হ্যায়’ দেখেছেন। এটি মোদীর জীবন থেকে অণুপ্রাণিত একটি সিনেমা। তাঁর জন্মদিনে অন্যরকম ভাবনা ছিল। তার থেকেই এ রকম কেক কাটার আয়োজন। সূত্রঃ টিওআই।



 

Show all comments
  • ১ অক্টোবর, ২০১৮, ৭:২৬ পিএম says : 0
    মোদি একজন সাধারণ মানুষ হলে তার জন্ম দিনে এত বিশাল আকারের কেক কেন নাকি সব কিছু লোক দেখানো .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।