Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫, ০৭ সফর ১৪৪০ হিজরী

গাবতলীতে কৃষকের জমি দখলের অভিযোগ

আদালতের আদেশ অমান্য

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বগুড়ার গাবতলী দক্ষিনপাড়া উজগ্রাম পাড়াবাইশা গ্রামের দিনমজুর কৃষক খলিলুর রহমানের জমিজমা প্রতিপক্ষরা জোরপূর্বক দখল করার ঘটনায় ইউএনও বরাবরে অভিযোগ দায়ের করা হয়েছে।
সরেজমিনে বিষয়টি জানতে গেলে এলাকাবাসী ও অভিযোগ সূত্র জানায়, উজগ্রাম পাড়াবাইশা গ্রামের মৃত তালেব আলীর পুত্র অসহায় খলিল প্রায় ১একর ৩৪ শতক জমি ফিরে পেতে বাদী হয়ে ইউএনও বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এছাড়াও জমিজমা বিষয় নিয়ে আদালত শুনানীন্তে ২০৯/০৪ এর ৬৯/০৫ অর্থ ডিগ্রী আদালতসহ অন্যান্য বিজ্ঞ আদালত বাদীর পক্ষে রায় প্রদান করেন। ফলে এ সকল মামলা (অভিযোগ) পরিচালনা করতে অসহায় খলিলের প্রায় ৬ লাখ টাকা ক্ষতি সাধিত হয়েছে। এরপরও বিবাদী এনামুল হকসহ তাঁর লোকজন আদালতের আদেশ অমান্য করে খলিলের জমিজমা জোরপূর্বক ভোগ দখল করছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। ফলে অসহায় খলিল অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পরিবার পরিজন নিয়ে এখন বহুকষ্টে জীবন যাপন করছে। অবশেষে খলিলুর রহমান বাদী হয়ে প্রতিপক্ষ এনামুল, মালেক, দেলোয়ার, শুকু, শহিদুল, মহিদুল, আঞ্জুয়ারা, সাহেরা, রতনা, কহিনুর, শাহনাজ, মনোয়ারা, ছালেহা, বায়েছকে অভিযুক্ত করে গত ৫ ডিসেম্বর গাবতলী ইউএনও বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ দায়ের এর প্রায় ৯মাস অতিবাহিত হলে আজও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এর অনুলিপি প্রদান করা হয়েছে গাবতলী উপজেলা চেয়ারম্যান বরাবরে। এছাড়াও ১০/১৭নং অভিযোগ দক্ষিনপাড়া ইউপি চেয়ারম্যান বরাবরে দায়ের করা হয়। এমনকি প্রতিপক্ষরা এখনো অসহায় খলিলের পরিবারকে নানা ভাবে হুমকি-ধামকি ও ক্ষতিসাধনের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ফলে খলিলের পরিবার নিরাপত্তা হীনতায় ভূগছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। গাবতলী ইউএনও মোঃ মনিরুজ্জামান জানান, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। দক্ষিনপাড়া ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম সাইফুল জানান, পাড়াবাইশা গ্রামের কৃষক খলিলুর ও এনামুলের জমিজমা নিয়ে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছে। বিষয়টি বহু বার সমাধানের চেষ্টা করে ব্যর্থ হয়েছি। কৃষক খলিলুর রহমান জানান, আদালত আমার পক্ষে রায় প্রদান করলেও প্রতিপক্ষরা প্রভাবশালী হওয়ায় আদালতের আদেশ অমান্য করে আমার জমিজমা জোরপূর্বক ভোগ দখল করছে। ফলে আমি ন্যয় বিচার চেয়ে ইউএনও বরাবরে অভিযোগ দায়ের করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ