Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ ঢাবিতে ছাত্রলীগের বাধা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল কোটা সংস্কার আন্দোলনকারীরা দ্রুত প্রজ্ঞাপন এবং সরকারি কমিশনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ঢাকা বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি মিছিল বের করে। অপরদিকে কমিশনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ছাত্রলীগও আনন্দ মিছিল বের করে এবং কোটা সংস্কার আন্দোলনকারীদের মিছিলে দফায় দফায় বাধা প্রদান করে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার এলাকায় ‘সাধারণ শিক্ষার্থীদের’ ব্যানার নিয়ে ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী সরকারি চাকরিতে কোটা সংস্কার না রাখার সুপারিশ সম্বলিত প্রতিবেদনকে স্বাগতম জানিয়ে একটি আনন্দ মিছিল নিয়ে রাজু ভাষ্কর্যে আসেন। অন্যদিকে, দুপুুর ১১টায় বিশ^বিদ্যালয়ের বিজ্ঞান গ্রন্থাগারের সামনে কোটা সংস্কার আন্দোলনকারীদের একটি বিক্ষোভ মিছিল টিএসসির রাজু ভাষ্কর্যের দিকে আসলে ছাত্রলীগের একটি মিছিল কোটা আন্দোলনকারীদের পথ অবরোধ করে।
বিক্ষোভ মিছিল শেষে আয়োজিত এই সমাবেশে ছাত্রলীগের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে বাধা দেয়ার অভিযোগ করেন আন্দোলনকারীরা। তারা বলেন, আমাদের দীর্ঘ সাত মাসের আন্দোলনে ছাত্রলীগ বিভিন্নভাবে বাধা দিয়েছে। সমাবেশ থেকে তারা কোটা সংস্কারের সুপারিশকে দ্রুত প্রজ্ঞাপন আকারে প্রকাশের দাবিও রাখেন।
আন্দোলনকারীদের আহব্বায়ক হাসান আল মামুন বলেন, মন্ত্রী পরিষদের সচিব কর্তৃক যে সুপারিশ করা হয়েছে তা আমরা ইতিবাচক হিসেবে দেখছি। এবং দ্রুত সময়ের মধ্যে সেটি বাস্তবায়নের দাবি জানাচ্ছি।
জাবি সংবাদদাতা জানান : প্রজ্ঞাপনসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, জাবি শাখা’র ব্যানারে এই মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ শেষে শহীদ মিনার প্রাঙ্গণে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এসময় ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, জাবি শাখা’র আহ্বায়ক শাকিল উজ্জামান ‘অবিলম্বে শিক্ষার্থীদের প্রাণের ‘তিনদফা দাবি’ মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।’
রাবি সংবাদদাতা জানান : বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বেলা ১২টায় একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। রাবি শাখার আহ্বায়ক মাসুদ মুন্নাফ প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়ে বলেন, আমরা আর কোন প্রস্তাবনা চাই না, চাই প্রজ্ঞাপন। প্রজ্ঞাপন নিয়ে পড়ার টেবিলে যেতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা আন্দোলনকারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ