Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী

দুবাইয়ে প্রবাসী বাংলাদেশীদের সহায়তায় আহাদ ফাউন্ডেশনের হেল্প ডেস্ক

অন্যান্য সামাজিক সংগঠনগুলোর এগিয়ে আসা প্রয়োজন

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আরব আমিরাত সরকারের তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণায় দুবাই বাংলাদেশ কনস্যুলেটে প্রতিদিন সেবা নিতে আসা হাজারো প্রবাসী বাংলাদেশির উপস্থিতি সামাল দেয়া খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাছাড়া সকাল থেকে প্রচন্ড গরমের মধ্যে ঘন্টার পর ঘন্টা অপেক্ষায় থাকা মানুষগুলোর কী যে পরিস্থিতি তা চোখে না দেখলে বুঝা যাবে না। তাই কনস্যুলেটের সহযোগিতায় প্রবাসীদের দুর্ভোগ লাঘবে মানবিক সহায়তা বিবেচনায় আমিরাতে বাংলাদেশি বিভিন্ন সামাজিক সংগঠনগুলো বা ব্যক্তি উদ্যোগে ব্যাপকভাবে এগিয়ে আসা প্রয়োজন। তাতে দেশেরও ভাবমর্যাদা ঊজ্জল হবে বলে মনে করেন প্রবাসীরা।
দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তারা জানান, প্রতিদিন আউট পাশ, নতুন পাসপোর্ট ও নবায়নসহ বিভিন্ন কাজে আসা হাজারো লোকের কাজ-কর্মে সামাল দেয়া খুবই কষ্টসাধ্য। কারণ জনবল কম। তারপরও আমিরাত সরকারের তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণায় সময়ের স্বল্পতা মাথায় রেখে সেবা প্রদানে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানান কর্মকর্তারা।
এদিকে কনস্যুলেটে আসা প্রবাসীদের দুর্ভোগ লাঘবে এবং সেবার মান বাড়াতে কনস্যুলেটের সহযোগিতায় নিজস্ব অর্থায়নে গত ৯ সেপ্টেম্বর থেকে একটি হেল্প ডেস্ক চালু করেছে আমিরাতে বাংলাদেশি সামাজিক সংগঠন সৈয়দ আহাদ ফাউন্ডেশন।এতে প্রতিদিন প্রবাসীদের বিভিন্ন রকম ডকুমেন্ট ঠিক করে দেয়া, বিনামূল্যে খাবার ও পানি বিতরণসহ বিভিন্নভাবে প্রবাসীদের কল্যাণে কাজ করে যাচ্ছে আহাদ ফাউন্ডেশন। তাছাড়া ব্যক্তি উদ্যোগেও কেউ কেউ প্রবাসীদের মানবিক সহযোগিতা করে আসছেন। পাশাপাশি বাংলাদেশি অন্যান্য সামাজিক সংগঠনগুলোও ব্যাপকভাবে এগিয়ে আসলে ভুক্তভোগি প্রবাসীরা আরো অনেক উপকৃত হবেন। অপরদিকে দেশের ভাবমর্যাদা ঊজ্জল বলে মনে করেন সচেতন প্রবাসীরা।
এদিকে যেসব অবৈধ প্রবাসী বাংলাদেশি দেশটির বিভিন্ন স্থানে অবস্থান করছেন তাদেরকে বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট থেকে দ্রুত পাসপোর্ট করিয়ে বৈধ হওয়ার জন্য অথবা আউট পাশ নিয়ে দেশে চলে যাওয়ার অনুরোধ জানিয়েছেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। গত পহেলা আগষ্ট থেকে শুরু হওয়া ৩১ অক্টোবর পর্যন্ত তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণার ইতোমধ্যে দেড় মাসেরও বেশি সময় অতিবাহিত হয়ে গেছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • ইসরাফিল ৩ অক্টোবর, ২০১৮, ৫:০৮ পিএম says : 0
    শুধু দেশের খবর বিদের খবর, ইসলামের কিছু দেন কোরআন হাদিস থেকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ