Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সোহেল ছাড়া প্রাথমিক স্কোয়াড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

ঘরের মাঠে সদ্য সমাপ্ত সাফ সুজুকি কাপের গ্রুপ পর্বে নেপালের বিপক্ষে ম্যাচে ঢাকা আবাহনীর গোলরক্ষক শহিদুল আলম সোহেলের হাস্যকর ভুলে গোল হজম করে জাতীয় দল। ম্যাচের ৩৩ মিনিটে নেপালী ফরোয়ার্ড বিমল ঘার্তি মাগারের একটি দূরপাল্লা ফ্রি-কিক ফেরাতে গিয়ে সোহেল নিজের মাথার উপর দিয়ে বল জালে ঠেলে দেন। অথচ ওই ফ্রি-কিকটি তিনি অনায়াসে পাঞ্চ করে ফিরিয়ে দিতে পারতেন। তার ভুলে পিছিয়ে পড়া বাংলাদেশ দল আর ম্যাচে ফিরতে পারেনি। উল্টো আরো এক গোল হজম করে তারা ম্যাচ হারে ২-০ গোলে। নেপালের কাছে এই হার বাংলাদেশকে ছিটকে দেয় সাফ থেকে। ফলে দীর্ঘদিন পর নিজেদের মাঠে লাল-সবুজরা সাফের সেমিফাইনালে উঠতে না পারায় সমালোচনায় জর্জরিত হন গোলরক্ষক সোহেল। প্রশ্ন ওঠে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির নিরপেক্ষতা নিয়ে। ফলে আসন্ন বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্টের আগেই সোহেলকে নিয়ে ভাবতে হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। শেষ পর্যন্ত তাকে ছাড়াই জাতির জনকের নামে টুর্নামেন্টের জন্য গতকাল ৩১ সদস্যের জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করে বাফুফে। সাফে ব্যর্থতার পর মূলত তুমুল সমালোচনার মুখেই বাদ দেয়া হয় সোহেলকে। তার পরিবর্তে নতুন করে ডাকা হয় গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনকে। এছাড়া দলে আছেন জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমসে দূর্দান্ত খেলা আশরাফুল ইসলাম রানাও। এশিয়ান গেমস ও সাফে খেলা সব ফুটবলারই রয়েছেন ৩১ সদস্যের প্রাথমকি দলে। আগামীকাল বিকালে এদের নিয়ে শুরু হবে জাতীয় দলের আবাসিক ক্যাম্প। ক্যাম্পে ডাক পাওয়া খেলোয়াড়দের এদিন ম্যানেজার সত্যজিত দাস রুপুর কাছে রিপোর্ট করতে বলা হয়েছে।
আগামী ১ অক্টোবর সিলেটে মাঠে গড়াবে বঙ্গবন্ধু গোল্ডকাপের পঞ্চম আসরের গ্রুপ পর্বের খেলা। এই পর্বের সবগুলো খেলাই হবে সিলেটে। ৯ ও ১০ অক্টোবর দু’টি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে কক্সবাজার স্টেডিয়ামে। ১২ অক্টোবর ফাইনাল ম্যাচ হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।
টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে খেলবে বর্তমান চ্যাম্পিয়ন নেপাল, ফিলিস্তিন ও তাজিকিস্তান। ‘বি’ গ্রুপের দলগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, ফিলিপাইন ও লাওস।
প্রাথমিক দল: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান, রাসেল মাহমুদ, মাহফুজ হাসান প্রিতম, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, তপু বর্মন, ওয়ালি ফয়সাল, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, নাসিরউদ্দীন চৌধুরী, ইয়াসিন খান, আরিফুল ইসলাম, মামুনুল ইসলাম, আতিকুর রহমান ফাহাদ, জামাল ভূঁইয়া, মাশুক মিয়া জনি, বিপলু আহমেদ, ইমন মাহমুদ, রবিউল হাসান, জাফর ইকবাল, সাদ উদ্দিন, সোহেল রানা, ফয়সাল মাহমুদ, মোহাম্মদ ইব্রাহিম, মাহবুবুর রহমান সুফিল, সাখাওয়াত রনি, নাবীব নেওয়াজ জীবন, তৌহিদুল আলম সবুজ, মতিন মিয়া ও জাবেদ খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় দল

২৬ ফেব্রুয়ারি, ২০১৯
৪ সেপ্টেম্বর, ২০১৬
৩১ আগস্ট, ২০১৬

আরও
আরও পড়ুন