Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

জিপি অ্যাকসেলেরেটর ৫ম ব্যাচের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের উপস্থিতিতে জিপি অ্যাকসেলেরেটরের পঞ্চম ব্যাচের যাত্রা শুরু হয়েছে। গত সোমবার সন্ধ্যায় জিপি হাউজে এই ব্যাচের সদস্যরা নিজেদের ধারণার উপস্থাপন করেন। বিগত তিন বছরে গ্রামীণফোন একসেলেরেটর কর্মসূচীর অগ্রগতি এবং অংশগ্রহণকারী স্টার্টআপগুলোর ক্রমবর্ধমান দৃঢ় মানের কথা বলতে গিয়ে গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, এই প্ল্যাটফর্ম বাংলাদেশে একটি শক্তিশালী স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলেছে এবং দ্রæত দেশের সবচেয়ে আকর্ষণীয় মেন্টশিপ কর্মসূচীতে পরিণত হয়েছে।

গ্রামীণফোনের হেড অব ডিজিটাল সোলায়মান আলম বলেন, গ্রামীণফোন অ্যাকসেলেরেটরের রূপকল্প আর গ্রামীণফোনের রূপকল্প একই। আমরা এখানে, তরুণদের ক্ষমতায়নে সামাজিক, অর্থনৈতিক ও ভৌগোলিকভাবে সীমানা পেরিয়ে তাদের বহুদূর এগিয়ে নিয়ে যেতে কাজ করছি।
জিপি অ্যাকসেলেরেটর একটি উদ্ভাবনী প্ল্যাটফর্ম যা স্টার্টআপগুলোকে আন্তর্জাতিক ও স্থানীয় প্রশিক্ষকদের সাথে চার মাস মেয়াদী মেন্টরশিপ কর্মসূচির সুযোগ করে দেয়। নির্বাচিত স্টার্টআপরা ৮ শতাংশ ইক্যুইটির বিপরীতে সিডফান্ডিং হিসেবে পায় ১৫ হাজার মার্কিন ডলার। এছাড়াও, স্টার্টআপগুলো ১১ হাজার ২শ’ মার্কিন ডলার সমমূল্যের অ্যামাজন ওয়েব সার্ভিস ক্রেডিট (এডবিøউএস) ও জিপি হাউজে অফিস করার সুযোগ লাভ করে।
চার মাসের এ কর্মসূচিতে দলগুলো দেশ ও দেশের বাইরের প্রশিক্ষক ও শিল্পখাত বিশেষজ্ঞদের কাছ থেকে টার্ম শিট, ভ্যালুয়েশন, ফাইন্যান্সিয়াল মডেলিং ও ব্র্যান্ডিং- এর মতো অত্যন্ত গুরুত্বপ‚র্ণ বিষয় প্রশিক্ষণের সুযোগ লাভ করে। এর বাইরেও, প্ল্যাটফর্মটি স্টার্টআপগুলোকে ব্যবসার অগ্রগতিতে সম্ভাব্য ব্যবসায়ীদের সাথে যোগাযোগে সহায়তা প্রদান করে।
যাত্রার শুরুতে ২৬টি স্টার্টআপ নিয়ে এ কর্মস‚চি যাত্রা শুরু করেছিলো, এর মধ্য থেকে ২০টি স্টার্টআপ সফলভাবে গ্রাজুয়েট হয়েছে। জিপি অ্যাকসেলেরেটর অনেক কম সময়ে বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেমে দৃষ্টান্তে পরিণত হয়েছে। জিপি অ্যাকসেলেরেটরের পঞ্চম ব্যাচের জন্য এক হাজারের বেশি আবেদন জমা পড়ে সেখান থেকে কঠোর নির্বাচন প্রক্রিয়ায় সেরা পাঁচটি স্টার্টআপ নির্বাচিত হয়। স্টার্টআপগুলো হলো- সার্চ ইংলিশ, পার্কিং কই, সিওয়ার্ক, অনুকিট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর