Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

খাসমহলের নামে খাজনা নেওয়া বন্ধ

কোতয়ালি-সূত্রাপুর এলাকাবাসী বিপাকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

খাসমহলের নামে দীর্ঘ ৫ থেকে ৭ বছর যাবত খাজনা নেওয়া বন্ধ। যে কারণে পুরনো ঢাকার সূত্রাপুর কোতয়ালী সার্কেলের অর্ন্তভুক্ত- সূত্রাপুর, কোতায়ালী, লালবাগ, ওয়ারী, গেন্ডারিয়া ও শ্যামপুর এলাকার প্রায় ৫০০ খতিয়ানের ৫ হাজারেরও অধিক বাড়িঘর জায়গা-জমিন, সম্পত্তির প্রায় ৩০ লক্ষাধিক মানুষ ক্ষতির সম্মুখিন। ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য ব্যাংক লোন নিতে হয়রানিসহ নানা সমস্যা পোহাতে হচ্ছে এই এলাকার বাসিন্দদেরকে।
গতকাল রাজধানীর পুরনো ঢাকার ফরিদাবাদ স্কুল মিলনায়তনে পুরনো ঢাকা জনকল্যাণ সমিতি ও সচেতন নাগরিক সামাজের উদ্যোগে আয়োজিত এক সভায় বক্তারা এ কথা বলেন।
সংগঠনের আহ্বায়ক মাহবুব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা আরও বলেন, খাসমহলের নামে খাজনা না নেওয়ার কারণে সূত্রাপুর, কোতয়ালী মৌজার এক বিরাট অংশে নামজারি, জমি হস্তান্তর, জায়গা-জমি ক্রয়-বিক্রয় ও রেজিস্ট্রেশন বন্ধের কারণে আমরা নানা সমস্যায় জর্জরিত। বাবা-মা’র মৃত্যুও পর ওয়ারিশরা বাড়িঘরের বন্টননামা, হেবা রেজিস্ট্রী, রাজউক কৃর্তৃক প্লান অনুমোদন ও নিজ জমিতে ডেভলপার দিয়ে ফ্ল্যাট নির্মাণের ক্ষেত্রে বঞ্চিত হচ্ছি আমরা।
এ সমস্যার সমাধানের ভূমি মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করে বক্তারা বলেন, বঙ্গবন্ধু এই এলাকা থেকে ১৯৭০ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেছিলেন। আর ভূমি মন্ত্রণালয়ের কিছু স্বাধীনতাবিরোধী আমলাচক্র এই এলাকাবাসীকে সরকার বিদ্বেষী মনোভাবে জাগ্রত করার হীনচক্রান্তে লিপ্ত। দ্রুত এ সমস্যা নিরসনে ভূমি মন্ত্রণালয় ও ঢাকা জেলা প্রশাসক এগিয়ে না এলে আগামী জাতীয় নির্বাচনে এর প্রভাব পড়বে বলে আশংকা প্রকাশ করছেন বক্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন