Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫, ০৯ সফর ১৪৪০ হিজরী

গোরস্থানে পাহারা না বসালে মৃতরা আন্দোলন করবে

সমাবেশে নজরুল ইসলাম খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সরকারকে গোরস্থানে পাহাড়া বসানোর আহ্বান জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, গোরস্থানে পুলিশের পাহাড়া বসান নাহলে মৃতরা এসে সরকারের বিরুদ্ধে আন্দোলন করবে। তিনি বলেন, মৃতরা নাকি এখন সরকারের বিরুদ্ধে আন্দোলন করে। আগস্টে যিনি মারা গেছেন তিনি নাকি সেপ্টেম্বরে পুলিশের ওপর হামলা করেছেন। শুধু জীবিতরাই নয়, এই সরকারের বিরুদ্ধে মৃতরাও লড়াই করে! দেশের বিভিন্ন জায়গায় মৃত ব্যক্তিদের নামে পুলিশের মামলায় এখন সেটিই প্রমাণ করে। গতকাল (মঙ্গলবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত সংহতি সমাবেশে তিনি এসব কথা বলেন। নজরুল ইসলাম বলেন, গত কয়েকদিনেই হাজার হাজার মামলা দেয়া হয়েছে, লাখ লাখ আসামি করা হয়েছে। আমাদের মিটিংয়ের অনুমতি দেয়া হয়, আমাদের কর্মীরা আসার সময় গ্রেফতার হন কিংবা যাওয়ার সময় গ্রেফতার হন। মিটিংয়ে আসলে তাদের ফিরে যাওয়ার উপায় থাকে না। কি অদ্ভুত একটি দেশ, এই দেশের জন্যই কি মুক্তিযুদ্ধ করলাম।
বিএনপির এই নেতা বলেন, শুধু কি জীবিত নেতাকর্মীদের নামে মামলা? এখন মৃত ও বিদেশে থাকা নেতাকর্মীদের নামেও মামলা দেয়া হচ্ছে। আমরা যখন মিটিং মিছিল করি তখন বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়, যাতে কোনও ঝামেলা না হয়। এখন দেখা যাচ্ছে গোরস্থানে পুলিশ মোতায়েন করা দরকার, যদি মৃতরা এসে ঝামেলা করে! বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের নিউইয়র্ক সফর নিয়ে আওয়ামী লীগ নেতাদের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, হাছান মাহমুদ সাহেব মাঝে মধ্যে উল্টাপাল্টা কথাবার্তা বলেন। তার কারণে তাদের দলের নেত্রী সাজেদা চৌধুরীও প্রকাশ্যে মিটিংয়ে বলেছিলেন, দেশের মধ্যে বহু বেয়াদব দেখেছি, এরকম দেখি নাই। হাছান মাহমুদ বলেছিলেন ফখরুল ইসলাম সাহেব জাতিসংঘে কারও দাওয়াতে যাননি, এটা মিথ্যাচার করা হয়েছে। নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতর। আমাদের এখানে যে সচিবালয় আছে, এখানে কী অ্যাপয়েন্টমেন্ট বা পাস ছাড়া কেউ যেতে পারবেন? মির্জা ফখরুল যে নিউইয়র্কে গেলেন, সেখানে জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি তার সঙ্গে কথা বললেন কোনও দাওয়াত ছাড়া? এরকম তো হয় না কখনও। এসময় সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, বাংলাদেশের লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ