Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ০৫ সফর ১৪৪০ হিজরী
শিরোনাম

পাক-আফগান শান্তি আলোচনায় স্বাগত জানিয়েছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৮:১০ পিএম | আপডেট : ১২:১১ এএম, ২০ সেপ্টেম্বর, ২০১৮

আফগানিস্তানে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির প্রথম সফরকে স্বাগত জানিয়ে চীন বলেছে যে তারা তালেবানদের সঙ্গে শান্তি ও সমঝোতা প্রতিষ্ঠার জন্য পাক-আফগান এ্যাকশন প্লানকে সমর্থন করে।
শনিবার কাবুল সফরে যান কোরেশি এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে ওয়ান-টু-ওয়ান বৈঠক করেন। এসময় দু্’নেতা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য যৌথভাবে কাজ করতে সম্মত হন।
কোরেশির সফরের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেং শুয়াং মঙ্গলবার বলেন যে, সফরের পর দুই পক্ষ যে ইতিবাচক বিবৃতি দিয়েছে চীন তা অনুমোদন করে। জেং বলেন, চীন তার দুই প্রতিবেশী আফগানিস্তান ও পাকিস্তানের বন্ধু। তারা সুন্দর ও সাবলীলভাবে তাদের সম্পর্ক এগিয়ে নিতে পারবে বলে আমরা আশা করছি।
তালেবানদের সঙ্গে সমঝোতা প্রচেষ্টার অংশ হিসেবে গত বছর থেকে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে ত্রিপক্ষীয় বৈঠকের আয়োজন করছে চীন। আফগান পররাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দিন রাব্বানির সঙ্গেও বৈঠক করেছে পাকিস্তানের প্রতিনিধি দল। তালেবানদের শান্তির টেবিলে আনতে পাকিস্তানের উপর যুক্তরাষ্ট্রের চাপ বৃদ্ধির প্রেক্ষাপটে কোরেশির এই সফর অনুষ্ঠিত হলো।সূত্রঃ সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ