Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, ০৬ সফর ১৪৪০ হিজরী

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ নিয়ে আলিবাবার সহপ্রতিষ্ঠাতার ভবিষ্যৎবাণী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৮:১৬ পিএম | আপডেট : ১২:০৭ এএম, ২০ সেপ্টেম্বর, ২০১৮

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেকার বাণিজ্য যুদ্ধ বেশিরভাগ মানুষের অনুমানের চেয়ে দীর্ঘমেয়াদী ও বৃহত্তর প্রভাব ফেলবে বলে সতর্ক করা দিয়েছেন আলিবাবা গ্রুপের সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা।
চীনের সবচেয়ে ধনী ব্যক্তি জ্যাক মা বলেন, দুই দেশের মধ্যে এই বিরোধ ২০ বছরেরও বেশি সময় ধরে চলতে পারে। পৃথিবীজুড়ে আধিপত্য বিস্তারের জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দুই দেশের এই লড়াই ডোনাল্ড ট্রাম্পের শাসনকালের পরও চলতে পারে। জ্যাক মা আরও বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা করা না গেলে বাকি দুনিয়ার সঙ্গে ব্যবসা করতে হবে। তিনি মনে করেন, এই বিরোধের মোকাবেলা করতে চীনকে তার অর্থনীতি শক্তিশালী করতে হবে এবং যুক্তরাষ্ট্রের পরিবর্তে দক্ষিণপূর্ব এশিয়া এবং ও আফ্রিকার সঙ্গে বাণিজ্যের ওপর জোর দিতে হবে। বুধবার হাংঝু প্রদেশে আলিবাবায় বিনিয়োগকারীদের এক সম্মেলনে এসব মন্তব্য করেন জ্যাক মা।
‘স্বল্প মেয়াদে চীন, যুক্তরাষ্ট্র, ইউরোপ বিপদে পড়বে। এটা অনেকদিন ধরে চলবে। স্বল্প মেয়াদি সমাধান চাইলে হবে না, এমন সমাধান নেই,’ বলেন জ্যাক মা।
চীনের পণ্যের ওপর নতুন করে ২০০ বিলিয়ন ডলার মূল্যমানের শুল্ক আরোপের কয়েক ঘণ্টা পর জ্যাক মা এসব মন্তব্য করলেন। চীন যুক্তরাষ্ট্রের এই শুল্ক আরোপের জবাবে পাল্টা পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছে।
আপাতদৃষ্টিতে এই সংকটের কোনো সমাধান দিতে না পারলেও, জ্যাক মা এটিকে সুযোগ হিসেবেই দেখছেন। তিনি বলেন, বাণিজ্যের ওপর এই আঘাত বিভিন্ন কোম্পানির জন্য সুযোগ হয়ে উঠবে এবং তারা সেসব কাজেও লাগাতে পারে।
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলিবাবার বাণিজ্য সম্পর্ক রয়েছে এবং মঙ্গলবার প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কিছুটা কমেছে। এবছর তাদের শেয়ারের দাম মোট ৯ শতাংশ কমে গেছে।
চীনের উদ্ভাবনী শক্তির প্রতীক হিসেবে মা’র মন্তব্য বিশেষ গুরুত্বপূর্ণ এবং যুক্তরাষ্ট্র তাকে বিশেষ দূত হিসেবে বিবেচনা করে। গত বছর মা প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে দেখা করে ২০২১ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ১০ লাখ নতুন কর্মসংস্থান তৈরির প্রস্তাব দেন। সূত্রঃ জিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ