Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

সরকারের সহায়তা চেয়েছেন বস্ত্রকলের নেতারা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০০১ সালের ২১ মার্চ শ্রমিক-কর্মচারীদের ব্যবস্থাপনায় হস্তান্তরিত বস্ত্র কলগুলো সুষ্ঠু পরিচালনার জন্য সরকারের সহায়তা চেয়েছেন হস্তান্তরিত মিলগুলোর সমন্বয় পরিষদের নেতারা।
হস্তান্তরিত ৯টি বস্ত্র মিলস্ সমন্বয় পরিষদের নেতারা গতকাল শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে বৈঠককালে এ সহায়তা চান। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে হস্তান্তরিত বস্ত্র কলগুলোর বর্তমান সমস্যা এবং এর সমাধানের উপায় নিয়ে আলোচনা হয়। এ সময় পরিষদের নেতারা বলেন, সুষ্ঠু পরিচালনার স্বার্থে শ্রমিক কর্মচারীদের পক্ষ থেকে মিলগুলোকে বিএমআরই এবং ব্যাংক ঋণ প্রদানের প্রস্তাব করলেও বিএনপি সরকারের আমলে তা প্রত্যাখ্যাত হয়েছে। ফলে বস্ত্রকলগুলো ধীরে ধীরে লোকসানী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তারা এগুলো সুষ্ঠু পরিচালনার স্বার্থে ২০১৪ সালের অক্টোবরে বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবি জানান।
শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার শ্রমিকবান্ধব সরকার। এসব বস্ত্রকলের বাস্তব সমস্যাগুলো সুনির্দিষ্টভাবে লিখিত আকারে তুলে ধরার জন্য নেতৃবৃন্দকে পরামর্শ দেন। এর ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সাথে আলোচনা করে সমস্যার কার্যকর সমাধান করা হবে বলে তিনি সমন্বয় পরিষদের নেতাদের আশ্বস্ত করেন।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম, অতিরিক্ত সচিব মো. এনামুল হক, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সভাপতি জেডএম কামরুল আনাম, সূতা ও বস্ত্র কল্যাণ শ্রমিক ফেডারেশনের সভাপতি বদরুল আলম খান লাভলু, নিউ ঢাকা কটন মিলস্ এর প্রতিনিধি আবুল কাসেম পাটোয়ারী ও মোখলেছুর রহমান, নিউ অলিম্পিয়া টেক্সটাইলের প্রতিনিধি মতিউর রহমান, নিউ মেঘনা টেক্সটাইলের প্রতিনিধি নূরুল ইসলাম ও জাহিদ আল মামুন, নিউ মুন্নু ফাইন কটন মিলস্রে প্রতিনিধি মিজানুর রহমান ও হারুনুর রশিদ, মডার্ণ পাইলন ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি আব্দুল মাজেদ চৌধুরী এবং মডার্ণ ন্যাশনাল কটন মিলের প্রতিনিধি মো. সফি ও কানু রাম বৈদ্য উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।