Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, ১৬ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

অলিম্পিক ২০৩২ এক হতে চায় দুই কোরিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

একসঙ্গে ২০৩২ গ্রীষ্মকালীন অলিম্পিক আসরের আয়োজক দেশ হওয়ার ইচ্ছার কথা ব্যক্ত করেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। গতকাল পিয়ংইয়য়ে এক মিটিংয়ে অভিন্ন এই ইচ্ছার কথা ব্যক্ত করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জি-ইন ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উন।

অবশ্য চিরবৈরী দুই দেশের এই ঘোষনায় অবাক হওয়ার কিছু নেই। গত মাসে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় এশিয়া কাপের নৌকাবাইচ প্রতিযোগিতায় দুই কোরিয়ার যৌথ টিম ঐতিহাসিক স্বর্ণপদক অর্জন করে। এ বছরের শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হয় দক্ষিণ কোরিয়ায়। যেখানে অভিন্ন পতাকা নিয়ে দুই দেশ এক সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে মার্চ করে। অভিন্ন দল হিসেবে আইস হকিতেও অংশ দেয় উত্তর ও দক্ষিণ কোরিয়া।
গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনের অভিজ্ঞাতা দক্ষিণ কোরিয়ার নেই তা নয়। দেশটির রাজধানী সাউলে ১৯৮৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করা হয়। ওদিকে দক্ষিণ কোরিয়ায় বিশ্বের সবচেয়ে বড় মে ডে স্টেডিয়াম কয়েছে বলে খবরে বলা হয়, যার ধারণ ক্ষমতা দেড় লক্ষ।
এমন ঘোষণা দুদেশের সম্পর্কের ইতিবাচক দিক প্রকাশ করে। ১৯৫০ সালে ঐতিহাসিক কোরিয়া যুদ্ধে আলাদা হয় এই দুটি দেশ। উল্লেখ্য, ২০৩২ গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজক দেশ হতে চায় ভারত, অস্ট্রেলিয়া, চীন ও ইন্দোনেশিয়াও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক

৩০ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন