Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

মেসি আলোয় উদ্ভাসিত বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

প্রাক-মৌসুম প্রীতি ম্যাচের আগে ন্যু ক্যাম্পে মাইক্রোফোন হাতে কাতালান সমর্থকদের উদ্দেশে স্বাভাবিক অথচ দৃঢ়কন্ঠে একটা কথা বলেছিলেন লিওনেল মেসি, ‘আমরা কথা দিচ্ছি এবারের মৌসুমে এই সুন্দর ট্রফিটা (ইউরোপিয়ান) ন্যু ক্যাম্পে ফিরিয়ে আনতে আমরা যথাসাধ্য চেষ্টা করব।’

পরশু রাতে চ্যাম্পিয়ন্স লিগের সেই যাত্রা শুরু করেছে বার্সেলোনা। ম্যাচের পারফর্ম্যান্স বলছে, দৃঢ়পদেই সেই ‘সুন্দর ট্রফিটির’ উদ্দেশে যাত্রা শুরু করেছে কাতালান জায়ান্টরা। আর সেই কাজে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন ক্লাবটির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মেসি। ক্যারিয়ারের ৪৮তম হ্যাটট্রিক দিয়ে এদিন পিএসভি আইন্দোভেনের বিপক্ষে দলকে জেতালেন ৪-০ ব্যবধানে। অন্য গোলটি উসমান দেম্বেলের।

স্কোরলাইন হয়ত একপেশে একটি ম্যাচের কথাই বলছে। কিন্তু ন্যু ক্যাম্পের ম্যাচটি আদতে তেমন ছিল না। ভালো খেলা উপহার দিয়েছে ডাচ চ্যাম্পিয়নরা। বেশ কয়েকবার কাতালান সমর্থকদের মনে কাঁপুনিও ধরিয়ে দেয় মার্ক ফন বুমেলের দল। কিন্তু গোলের দেখা পায়নি, এই যা। আসল ব্যাপারটা হলো বার্সা এদিন একটু বেশিই ভালো খেলেছে। যে কারণে কুলিয়ে উঠতে পারেনি সফরকারীরা।

অবশ্য জালের দেখা পেতে ৩২ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে বার্সাকে। ডি বক্সের ডান প্রান্ত থেকে মেসির সেই চিরচেনা ফ্রি-কিক গোলে শুরু হয় উৎসব। চলতি বছর এটি তার অষ্টম ফ্রি-কিক গোল। দ্বিতীয় গোলের দেখা মেলে ৭৪তম মিনিটে। দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে ডি বক্সের বাইরে থেকে দর্শনীয় শটে গোলটি করেন ফরাসি ফরোয়ার্ড দেম্বেলে। এর তিন মিনিট পর নিজের দ্বিতীয় ও দশ মিনিট পর হ্যাটট্রিক পূর্ণ করেন মেসি। ম্যাচের প্রতিটি গোলই ছিল দেখার মত। ইভান রাকিটিচ ও লুইস সুয়ারেজের দুটি পাস থেকে আর্জেন্টাইন তারকার শেষ দুই জাদুকরি ফিনিশিং। এর মাঝে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় স্যামুয়েল উমতিতিকে। তার মানে আগামী ৩ অক্টোবর টটেনহামের বিপক্ষে খেলা হচ্ছে না ফরাসি ডিফেন্ডারের।

ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে রেকর্ড অষ্টম হ্যাটট্রিকের (মোট গোল ১০৪টি) পাশাপাশি দারুণ একটি কির্তীও গড়েন মেসি। রিয়াল কিংবদন্তি রাউল গঞ্জালেসের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টানা ১৪ চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমে গোলের দেখা পেলেন ৩১ বছর বয়সী প্লে-মেকার।

শেষ তিন মৌসুম আসরের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় বার্সেলোনা। তিনবারই শিরোপা ওঠে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের হাতে। এই ব্যাপারটাই হয়ত আরো দৃড়প্রতিজ্ঞ করেছে বার্সার নতুন অধিনায়ককে।

মেসির দিনে অন্য সবকিছুই যেন অতি তুচ্ছ মনে হয়। এই যেমন বার্সারই ‘বি’ গ্রুপের অন্য ম্যাচটি। ঘরের মাঠে প্রত্যবর্তনের কি দারুণ নিদর্শনই না দেখালো ইন্টার মিলান। ৮৫ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকেও আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি ও যোগ করা সময়ে উরুগুয়ে মিডফিল্ডার মাতিয়াস ভিসিনোর গোলে প্রিমিয়ার লিগের দল টটেনহাম হটস্পারকে তারা হারায় ২-১ গোলে। স্তাদিও সান সিরোর ম্যাচটি প্রথমার্ধে গোলশূন্য ড্র ছিল। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে স্পার্সদের লিড এনে দেন ক্রিশ্চিয়ান এরিকসেন। কিন্তু ইকার্দির আলোয় দিনটা শেষ পর্যন্ত নিজেদের করে নেয় ৭ বছর পর আসরে ফেরা সাবেক চ্যাম্পিয়নরা।
বার্সেলোনা ৪ : ০ পিএসভি
ইন্টার মিলান ২ : ১ টটেনহাম
ক্লাব বুর্গ ০ : ১ ডর্টমুন্ড
মোনাকো ১ : ২ অ্যাটলেটিকো
বেলগ্রেড ০ : ০ নাপোলি
লিভারপুল ৩ : ২ পিএসজি
শালকে ১ : ১ পোর্তো
গ্যালাতাসারায় ৩ : ০ লোকোমতিভ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর