Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার উড়ে গেল লেবানন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

এএফসি অনুর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ‘এফ’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনকে ১০-০ গোলে বিধ্বস্ত করার পর এবার লেবাননকে উড়িয়ে দিলো বাংলাদেশের কিশোরীরা। গতকাল সকালে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ ৮-০ গোলের বড় ব্যবধানে হারায় লেবাননকে। প্রথমার্ধেই বিজয়ীরা ৫-০ গোলে এগিয়ে ছিলো। লাল-সবুজদের পক্ষে সাজেদা খাতুন, তহুরা খাতুন ও শামসুন্নাহার দু’টি করে এবং আনাই মোগনি ও রোজিনা আক্তার একটি করে গোল করেন। এই জয়ে টানা দু’ম্যাচ জিতে ৬ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ কিশোরী দল।

কালও যথারীতি ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক ফুটবল উপহার দেয় মারিয়া মান্ডা বাহিনী। তাদের একের পর এক আক্রমণে প্রায় দিশেহারা হয়ে পড়ে লেবাননের রক্ষণভাগের খেলোয়াড়রা। প্রথমটির মতো এই ম্যাচেও বেশ ক’টি সুযোগ নষ্ট করতে দেখা যায় বাংলাদেশের মেয়েদের। বড় জয় পেলেও গোলের জন্য ১৪ মিনিট পর্যন্ত অপেক্ষায় থাকতে হয় তাদের। এ সময় মনিকা চাকমার পাস ধরে লেবাননের এক ডিফেন্ডারকে কাটিয়ে চমৎকার শটে গোল করেন সাজেদা (১-০)। ১৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিক দল। তহুরার শট ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল পাঠান লেবাননের ডিফেন্ডার শোফিয়ে (২-০)। চার মিনিট পর তৃতীয় গোলের দেখা পায় কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। ম্যাচের ২৩ মিনিটে আঁখি খাতুনের লম্বা পাস ধরে লেবাননের ডি-বক্সে ঢুকে দুর্দান্ত শটে গোল করেন তহুরা (৩-০)। ২৬ মিনিটে আনাই মোগনির গোলে ব্যবধান আরো বড় করে লাল-সবুজের কিশোরী দল। আঁখির পাসে বল পেয়ে ডান দিক দিয়ে প্রতিপক্ষের ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে গোল করেন আনাই (৪-০)। বাংলাদেশ দলের ধারাবাহিক আক্রমণের মুখে প্রায় ভেঙ্গে পড়ে লেবাননের রক্ষণদূর্গ। এ সুযোগে আরো চার গোল আদায় করে নেন তহুরা-সাজেদারা। ম্যাচের ৪০ মিনিটে পঞ্চম গোল পায় বাংলাদেশ। এসময় আঁখির লম্বা পাস ধরে নিজের দ্বিতীয় গোল করেন সাজেদা (৫-০)। এই ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে গোলক্ষুধা কমেনি বাংলাদেশ অনুর্ধ্ব-১৬ দলের কিশোরীদের। এই অর্ধে তারা আরো তিন গোল পায়। ম্যাচের ৪৮ মিনিটে লেবাননের এক ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে ছোট শামসুন্নাহার শটে গোল করেন। তার শটের বল প্রতিপক্ষ দলের গোলরক্ষককে পাস কাটিয়ে জালে আশ্রয় নেয় (৬-০)।

ছোট শামসুন্নাহারের আবার গোল পান ম্যাচের ৬৩ মিনিটে। এসময় সুলতানার নিচু ক্রস ধরে চমৎকার শটে গোল করেন এই ফরোয়ার্ড (৭-০)। বাংলাদেশ কিশোরী দল ম্যাচের শেষ গোলটি পায় ৭৫ মিনিটে। এসময় বদলি খেলোয়াড় ইলা মনির পাস থেকে বল পেয়ে লেবাননের বক্সে ঢুকে শটে গোল করেন আরেক বদলি রোজিনা আক্তার (৮-০)। শেষ পর্যন্ত এই ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়েন মারিয়া মান্ড-আঁখি খাতুনরা। একই ভেন্যুতে বিকালে অনুষ্ঠিত দিনের অন্য ম্যাচে ভিয়েতনাম ১৪-০ গোলে বিধ্বস্ত করে বাহরাইনকে।
আগামীকাল একই ভেন্যুতে বেলা সাড়ে ৩টায় নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। এর আগে ভিয়েতনাম মোকাবেলা করবে লেবাননকে।
বাংলাদেশ ৮ : ০ লেবানন
ভিয়েতনাম ১৪ : ০ বাহরাইন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ