Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী

নিরাপদ সড়ক আইন’ জনগণের ক্ষমতায়নের উজ্জ্বল বাস্তবায়ন -ওমর ফারুক চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৯ পিএম | আপডেট : ৮:০৬ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০১৮

নিরাপদ সড়ক আইন পাসের মধ্য দিয়ে জনগণের ক্ষমতায়নেরই প্রতিফলন ঘটেছে বলে মন্তব্য করেছেন যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা যে আন্দোলন করেছে সেই আন্দোলন ছিল একটি স্বতঃস্ফূর্ত আন্দোলন এবং এই আন্দোলনকে ঘিরে শিক্ষার্থীদের যে আকাঙ্খা, যে অভিপ্রায় ছিল তার বাস্তবায়ন ঘটেছে এই আইনের মাধ্যমে। লাখো শিক্ষার্থী, যারা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেছে তাদেরকে সম্মানিত করার আইনই হলো নিরাপদ সড়ক আইন।

যুবলীগ চেয়ারম্যান বলেন, ‘জনগণের আকাঙ্খার বাস্তবায়ন করাই হলো জনপ্রতিনিধিদের প্রধান দায়িত্ব। এই দায়িত্ব পালন করার জন্য ওবায়দুল কাদেরকে ধন্যবাদ জানাই।’

তিনি আরও বলেন, ‘নিরাপদ সড়ক আইনে ঢালাওভাবে গাড়ির চালকদেরকে অভিযুক্ত না করে বরং অভিযোগের মাত্রা নিরূপন করে সে অনুযায়ী শাস্তির ব্যবস্থা করা হয়েছে যা অত্যন্ত যুগোপযোগী। এই আইনে সর্বোচ্চচ শাস্তি মৃত্যুদন্ড থেকে শুরু করে পাঁচ বছর পর্যন্ত কারাদন্ডের বিধান রাখা হয়েছে। আমি মনে করি এই আইন প্রণয়নের ফলে দেশে সড়ক দুর্ঘটনা সর্বো”চ হারে হ্রাস পাবে। আধুনিক শিক্ষায় প্রশিক্ষিত চালকরা গাড়ি চালাবে এবং চালক ও মালিকদের মধ্যে সচেতনতা তৈরি হবে। এরকম আইন প্রণয়নের ফলে বাংলাদেশ নিরাপদ সড়কের ক্ষেত্রে আধুনিক যুগে প্রবেশ করবে বলে আমার বিশ্বাস।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর