Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

কালোজিরার অনেক গুণ

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৯:০৪ পিএম

কালোজিরা নামে পরিচিত হলেও এর আরও কিছু নাম আছে। যেমন কারো কেওড়া, রোমান করিয়েন্ডার বা রোমান ধনে, নিজেলা, ফিনেল ফ্লাওয়ার, হাব্বাটুসউড়া ওকালজ্ঞি ইত্যদি। কালোজিরার বৈজ্ঞানিক নাম নিগেলা সাতিভাল। যে নামেই ডাকা হোক না কেন, ওই কালো বীজের স্বাস্থ্য উপকারিতা অপরিসীম। ক্ষতিকর ব্যাক্টরিয়া নিধন থেকে শুরু করে শরীরের কোষ ও কলার বৃদ্ধিতে সহায়তা করে কালোজিরা। খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করলেও এর কিন্তু আছে নানা ঔষধি গুণ। জ্বর, মাথাব্যথা কিংবা বাতের ব্যথায়ও এটি কাজ দেয়। এতে আছে আরও কিছু গুণ। জেনে নেয়া যাক সে-সব গুণ সম্পর্কে-

কালোজিরা মেধার বিকাশের জন্য কাজ করে দ্বিগুণ হারে। কালোজিরা নিজেই একটি অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিসেপটিক। মস্তিষ্কের রক্ত সঞ্চালন বৃদ্ধির মাধ্যমে স্মরণশক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে।
কালোজিরা খেলে দেহে রক্ত সঞ্চালন ঠিকমতো হয়। এতে মস্তিষ্কের রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় যা স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে।
দাঁতে ব্যথা হলে কুসুম গরম পানিতে কালোজিরা দিয়ে কুলি করলে ব্যথা কমে যায়। এর পাশাপাশি কালোজিরা জিহবা, তালু, দাঁতের মাড়ির জীবাণু তাড়াতেও সাহায্য করে। এছাড়াও যাদের পেটে গ্যাসের সমস্যা আছে তারা কালোজিরা খেতে পারেন। এটি গ্যাষ্ট্রিকের সমস্যা দূর করার পাশাপাশি ক্ষুধাভাব বাড়ায়।
যারা হাঁপানি বা শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য কালোজিরা অনেক উপকারী। প্রতিদিন কালোজিরার ভর্তা রাখুন খাদ্যতালিকায়। হাঁপানি বা শ্বাসকষ্টজনিত সমস্যা উপশম হবে। এছাড়া এক চা-চামচ কালোজিরার তেল, এক কাপ দুধ বা লাল চায়ের সঙ্গে দৈনিক তিনবার করে নিয়মিত সেব্য।
ডায়াবেটিকদের রোগ উপশমে বেশ কাজে লাগে কালোজিরা। এক চিমটি পরিমান কালোজিরা এক গ্লাস পানির সঙ্গে প্রতিদিন সকালে খালি পেটে খেয়ে দেখুন, রক্তে গøুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া এক চা-চামচ কালোজিরার তেল, এক কাপ লাল চা বা গরম ভাতের সঙ্গে মিশিয়ে দৈনিক দু‘বার নিয়মিত সেবন করুন যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে একশো ভাগ ফলপ্রসু।
কালোজিরা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। নিয়মিত খেলে শরীরে ও প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ সতেজ থাকে। যে কোনও জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দেহকে প্রস্তুত রাখে এবং সার্বিকভাবে স্বাস্থ্যের উন্নতি করে। এক চামচ কালোজিরা অথবা কয়েক ফোঁটা কালোজিরার তেল ও এক চামচ মধু সহ প্রতিদিন সেবনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।
নিম্ন রক্তচাপকে বাড়িয়ে স্বাভাবিক করতে সাহায্য করে কালোজিরা। এবং দেহের কোলেস্টরাল নিয়ন্ত্রণ করে উচ্চ রক্তচাপ কমিয়ে শরীরে রক্তচাপের স্বাভাবিক মাত্রা বজায় রাখে।

সাংবাদিক-কলামিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।