Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

হৃদয় সুরক্ষার বাতিঘর

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৬ এএম


বেসরকারিভাবে মাঠ পর্যায়ে বিনামূল্যে হৃদরোগীদের চিকিৎসা, ওষুধ বিতরণ, পরামর্শ দেয়ার মতো দেশে একমাত্র প্রতিষ্ঠান হার্টকেয়ার ফাউন্ডেশন। কুমিল্লা অঞ্চলের অর্ধ লক্ষাধিক হৃদরোগীকে ফ্রি চিকিৎসাসেবা ও জীবনধারা পরিবর্তনের পরামর্শ দিয়ে প্রতিষ্ঠানটি হৃদয় সুরক্ষার বাতিঘরে পরিণত হয়েছে। বিনা খরচে কেবল চিকিৎসাসেবা ও পরামর্শই নয়, ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজী থেকে ফেলোশিপপ্রাপ্ত চিকিৎসক অধ্যক্ষ ড. তৃপ্তীশ চন্দ্র ঘোঘের নেতৃত্বে হার্টকেয়ার ফাউন্ডেশন হৃদরোগ প্রতিরোধ আন্দোলনকেও এগিয়ে নিচ্ছে।
কুমিল্লায় ২০০৪ সালে প্রতিষ্ঠিত হার্টকেয়ার ফাউন্ডেশনের মতো দেশে একমাত্র সংগঠন নিজস্ব উদ্যোগে ঘাতক ব্যাধি হার্টঅ্যাটাক, স্ট্রোক থেকে মানুষকে সুরক্ষা রাখতে মাঠপর্যায়ে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠার ১৪ বছরে সংগঠনটি কুমিল্লার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের পাঁচ হাজারের বেশি শিশুর হার্ট স্ক্রিনিং করে তাদের মধ্যে জন্মগত হৃদরোগের উপস্থিতি নির্ণয়, ৫০টির বেশি হার্ট ক্যাম্পে প্রায় ৬০ হাজার নিম্নবিত্ত ও গরীব অসহায় রোগীকে ফ্রি চিকিৎসাসেবা, ওষুধ, পরামর্শ প্রদান করেছে। কুমিল্লার জনবহুল স্থানে হৃদরোগ সম্পর্কিত তথ্যসমৃদ্ধ প্রায় ১২টি বিলবোর্ড স্থাপন করা হয়েছে। বিভিন্ন সময় আয়োজন করা হয় সেমিনারের। এছাড়াও সংগঠন থেকে অধ্যক্ষ তৃপ্তীশ চন্দ্র ঘোষের লেখা হৃদরোগ বিষয়ক বেশকটি সচেতনতামূলক বই প্রকাশ হয়েছে। হার্টকেয়ার ফাউন্ডেশন একটি কমিটির মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। কমিটিতে সভাপতি প্রফেসর ডা. তৃপ্তিশ চন্দ্র ঘোষ, সহসভাপতি ডা. মল্লিকা বিশ্বাস, সাধারণ সম্পাদক ডা. গোলাম শাহজাহান, যুগ্ম সম্পাদক ডা. আমান উল্লাহ, কোষাধ্যক্ষ আনোয়ার হোসেন এবং নির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট দিলীপ কুমার পাল ও অনুপ রঞ্জন বোস রয়েছেন। সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যক্ষ তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেন, সংগঠনটি ১৫ বছরে পা রেখেছে। দীর্ঘ সময় ধরে এ সংগঠন মানষের হৃদস্বাস্থ্যের সুরক্ষা রাখার জন্য প্রয়োজিনীয় ফ্রি চিকিৎসা, পরামশাসহ হৃদরোগ প্রতিরোধে করণীয় বিষয়গুলো ব্যাপক প্রচারণার মাধ্যমে মানুষকে সচেতন করে তোলার কাজটি করে যাচ্ছে। হৃদরোগীদের মধ্যে দুস্থ অসহায় এমনকি মধ্যবিত্তের অনেকেই এসংগঠনের ফ্রি চিকিৎসাসেবা নিয়ে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর