Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

পাটুরিয়া-দৌলতদিয়ায় পারাপারের অপেক্ষায় ৬শ’ যান

আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৬ এএম

পর্দায় পানি বৃদ্ধি থমকে গেলেও প্রবল স্রোত ও ঘূর্ণিপাকের কারণে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে । ফেরি চলতে দ্বিগুণেরও বেশি সময় লাগছে । ফলে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বড় আকারের ৭ টি রো-রো ফেরিসহ ছোট-বড় ১৭ টি ফেরি দিয়ে যানবাহন পারাপারে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ । এদিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচলে অচলাবস্থা সৃষ্টি হওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে । ফলে উভয়ঘাটে বৃহস্পতিবার বিকালে ৫ শতাধিক যান ফেরি পারের অপেক্ষায় ছিল ।
বিআইডব্লিউটিসির কর্মকর্তারা জানান, মৌসুমে পদ্মা-যমুনার পানি বৃদ্ধি ও প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচলে দ্বিগুণেরও বেশি সময় লাগছে । এ অবস্থা চলছে প্রায় দু’সপ্তাহ যাবৎ । স্রোতের বিপরীতে চলতে গিয়ে পুরানো ও দুর্বল ফেরিগুলোতে মাঝেমধ্যেই যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এতে সচল ফেরির সংখ্যা কমে গেলে যানবাহনের বাড়তি চাপ সামলাতে হিমশিম খেতে হয় । বৃহস্পতিবার বিকালে পাটুরিয়া প্রান্তে শতাধিক বাসসহ ৩ শতাধিক যান ফেরি পারের অপেক্ষায় ছিল । দৌলতদিয়া প্রান্তে অর্ধশতাধিক বাসসহ আড়াই শতাধিক যান ফেরি পারের অপেক্ষায় ছিল। দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি টার্মিনাল উপচে যানবহনের সারি উভয় প্রান্তে মহাসড়কে দেড় থেকে দুই কিলোমিটার পর্যন্ত দীর্ঘ লাইনে গড়াচ্ছে । পাটুরিয়া ঘাট ফেরি টার্মিনালে যানবাহনের চাপ কমাতে ঢাকা-আরিচা মহাসড়কের ঘাট সংযোগ সড়কের উথলি মোড় থেকে আরিচামুখী সড়কে ট্রাকগুলোকে আটকিয়ে রাখা হচ্ছে ।
এদিকে, ঘাটে অপেক্ষমান ট্রাক শ্রমিকরা অভিযোগ করেন, ঘাটে দু’দিন অপেক্ষা করেও ফেরিতে বুকিং পাচ্ছেন না তারা । অসদুপায় অবলম্বন করে কিছু ট্রাক ফেরিতে বুকিং নিচ্ছে । অভিযোগ করেও প্রতিকার না পেয়ে সিরিয়াল ভেঙ্গে ফেরিতে উঠতে যাওয়া ট্রাকগুলোকে তারা আটকে দিচ্ছেন। স্থানীয় নামধারী শ্রমিক নেতারা মোটা অংকের টাকার বিনিময়ে সিরিয়াল ভেঙ্গে ট্রাকগুলোকে পার করছে বলে তারা অভিযোগ করেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটুরিয়া-দৌলতদিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ