Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুরুতেই ধাক্কা খেল সিটি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৬ এএম

ক্রিশ্চিয়ানো রোনালদোর লাল কার্ডের পর চ্যাম্পিয়ন্ন লিগের বড় ঘটনা নিশ্চয় ঘরের মাঠে ম্যানচেস্টার সিটির হার। প্রথম ফরাসি দল হিসেবে সিটির মাঠ থেকে জয় ছিনিয়ে নেয় অলিম্পিক লিঁও। সেই সঙ্গে আরো একটি তথ্য সিটি ভক্তদের হয়ত চমকে দেবে- প্রথম ইংলিশ দল হিসেবে চ্যাম্পিন্স লিগ আসরে টানা চার ম্যাচ হারল সিটি।

গেল মৌসুমের শেষ ষোলয় দ্বিতীয় লেগের ম্যাচে বাসেলের মাঠে হারের পর কোয়ার্টার ফাইনালের দুই লেগেই লিভারপুলের কাছে হারে পেপ গার্দিওলার দল। এবার লিঁওর কাছে হারল ২-১ ব্যবধানে। এদিন বেশ কয়েকটি সহজ সুযোগ থেকে গোল করতে পারেনি সিটি। ফর্মে থাকা সার্জিও আগুয়েরোকে বেঞ্চে বসিয়ে একাদশ সাজান গার্দিওলা।

অবশ্য ইতিহাদ স্টেডিয়ামে সুযোগ হাতছাড়া করেছে সফরকারি দলটিও। কখনো তাদের গোল বঞ্চিত করে বার পোস্ট। এরপরও প্রথমার্ধেই দুটি গোল পেয়ে যায় তারা। ম্যাক্সওয়েল কর্নেট দরকে এগিয়ে নেয়ার পর বিরতির আগ দিয়ে ব্যবধান ২-০ করেন নাবিল ফেকির। ৬৩তম মিনিটে আর্জেন্টাইন স্ট্রাইকার আগুয়েরো মাঠে নামার পর সিটির খেলায় গতি বাড়ে। চার মিনিট পরই লেরয় সানের পাস থেকে স্বাগতিকদের হয়ে ব্যবধান কমান বের্নান্দো সিলভা। এর আগে-পরে বলের দখল রেখে আধিপত্য দেখিয়েও জালের দেখা পায়নি আকাশি-নীলরা। টটেনহামের পর দ্বিতীয় ইংলিশ দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে টানা তিন ম্যাচ হারল সিটি।

সিটি বাদে ঘরোয়া লিগে প্রভাব দেখানো অন্য দলগুলো সহজ জয়-ই পেয়েছে। ঘরের মাঠে রোমাকে ৩-০ গোলের অনায়াস জয়ে আসর শুরু করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল। বার্নাব্যুতে প্রথমার্ধের শেষ দিকে দারুণ ফ্রিকিকে স্বাগতিকদের এগিয়ে নেন ইস্কো। বিরতি থেকে ফিরে লুকা মড্রিচের থ্রু বল ধরে গতির ঝলক দেখিয়ে ব্যবধান বাড়ান গ্যারেথ বেল। আর যোগ করা সময়ে ২০ গজ দুরের শট থেকে বড় জয় নিশ্চিত করেন মারিয়ানো দিয়াজ। ‘এ’ গ্রুপের ম্যাচে আগের দিন ক্লাব বুর্গকে তাদেরই মাঠে ১-০ গোলে হারায় বরুশিয়া ডর্টমুন্ড। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে রিয়ালই। রোনালদো-জিদান বিহীন তাদের পথচলা দারুণ হয়েছে বলা যেতেই পারে।

‘এইচ’ গ্রুপের ম্যাচে সুইচ চ্যাম্পিয়ন ইয়াং বয়েজেকে তাদেরই মাঠে ৩-০ গোলে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড। বড় জয়ে জোড়া গোল করেন ফরাসি মিডফিল্ডার পল পগবা, এর মধ্যে দ্বিতীয়টি ছিল পেনাল্টি থেকে। দ্বিতীয়ার্ধে অন্য গোলটি করেন অ্যান্থনি মার্শিয়াল। অবশ্য ছেড়ে কথা বলেনি ইয়াং বয়েজ। রেড ডেভিলদের পোস্ট লক্ষ্য করে নেওয়া তাদের ১৮টি শট অন্তত সেই কথাই বলে।

জয় দিয়ে আসর শুরু করেছে ফেভারিটদের তালিকায় থাকা বায়ার্ন মিউনিখও। বেনফিকার মাঠে বুন্দেসলিগা চ্যাম্পিয়নদের জয়টি ছিল ২-০ ব্যবধানের। দুই অর্ধের শুরুর দিকে গোল দুটি করেন পোলিশ গোলমেশিন রবার্ট লেভান্দোভস্কি ও পর্তুগালের তরুণ স্ট্রাইকার রেনেতো সানচেজ। সানচেজের গোলটি সাবেক দলের বিপক্ষেও। সোয়ানসি সিটিতে ধারে খেলার অধ্যায় শেষ করে জার্মান জায়ান্ট দলে ফিরেই গোলের দেখা পেলেন ইউরোর সেরা উদীয়মান খেলোয়াড়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ