Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

বড় জয়ের লক্ষ্যে কিশোরীরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৬ এএম

এএফসি অনুর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ‘এফ’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ সংযুক্ত আরব আমিরাতকে মোকাবেলা করবে বাংলাদেশ। কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে বেলা সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে বড় জয়ের লক্ষ্যেই মাঠে নামবে স্বাগতিক দলের কিশোরীরা। গতকাল এমনটাই জানান বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন। এর আগে একই ভেন্যুতে সকাল সাড়ে ১১টায় দিনের প্রথম ম্যাচে শক্তিশালী ভিয়েতনামের বিপক্ষে মাঠে নামবে লেবানন।

টুর্নামেন্টে এখন পর্যন্ত স্বাগতিক বাংলাদেশ ও ভিয়েতনামের পয়েন্ট সমান। দুই ম্যাচ শেষে দু’দলই পেয়েছে ৬ পয়েন্ট করে। তাদের গোল ব্যবধানও সমান। তাই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে আগামি বছর থাইল্যান্ডে মূল পর্বে খেলতে হলেও বাংলাদেশ ও ভিয়েতনামকে এখন গোল ব্যবধানে এগিয়ে যেতে হবে। আর নিজেদের মধ্যে লড়াইয়ে পেতে হবে জয়। এমন সমীকারণে আজ বাংলাদেশের সামনে পড়েছে দূর্বল আরব আমিরাত। এ ম্যাচ খেলার আগে ভিয়েতনাম-লেবানন ম্যাচটির ফলাফল জেনেই মাঠে নামতে পারবে লাল-সবুজরা। ভিয়েতনাম যদি লেবাননকে ৫-০ ব্যবধানে হারায়, তবে আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য থাকবে ৬-০ কিংবা তারচেয়েও বড় ব্যবধানে জেতা। আর যদি ভিয়েতনাম হেরে যায় লেবাননের কাছে, তাহলেতো কোন কথাই নেই। তাই সকালের ম্যাচটি দেখেই আরব আমিরাতের বিপক্ষে কৌশল নির্ধারন করতে চাইছেন বাংলাদেশ কোচ ছোটন। তার কথা, ‘কাল (আজ) সকালে ভিয়েতনাম ও লেবাননের মধ্যকার লড়াইটি দেখে অনেক কিছু সিদ্ধান্ত নেয়া যাবে। তবে আমরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলে বড় ব্যবধানে জয় চাই। অন্য ম্যাচের ফলাফলের দিকে আমরা তাকিয়ে থাকতে চাই না। যা অতীতে করিনি। তবে এবার যেহেতু কিছু হিসেব সামনে এসেছে তাই সকালের ম্যাচের দিকে আমার দৃষ্টি থাকবে।’

পুরুষ ফুটবলে আরব-আমিরাতের সামনে বাংলাদেশ দাঁড়াতে না পারলেও মহিলা ফুটবলে বিশেষ করে বয়সভিত্তিক আসরগুলোতে লাল-সবুজের মেয়েদের সামনে নিজেদের খুঁজে পায়না মধ্যপ্রাচ্যের দেশটি। এর আগে বেশ ক’বার বড় ব্যবধানেই আরব আমিরাতকে হারিয়েছে বাংলাদেশ কিশোরী দল। এবারো এর ব্যতিক্রম হবে না বলে আশা কোচ ছোটনের। তার ধারণা অতীতের জয়গুলোই আজ প্রেরনা যোগাবে মারিয়া মান্ড-আঁখি খাতুনদের।

টুর্নামেন্ট নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনকে ১০-০ গোলে বিধ্বস্ত করার পর দ্বিতীয় ম্যাচে লেবাননকে ৮-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে এখন বেশ ফুরফুরে মেজাজেই আছে বাংলাদেশ কিশোরী দল। তাই আরব আমিরাতের বিপক্ষে তাদের কাছ থেকে বড় জয় আশা করা যেতেই পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর