Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

আসাম এনআরসি : নতুন করে নথিভুক্তি শুরু ২৫ সেপ্টেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৫ এএম

আসাম এনআরসি-তে নাম তোলার জন্য এবং এনআরসি তালিকা নিয়ে আপত্তি জানানোর জন্য নতুন দিন ঘোষণা করা হল। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে শুরু করে পরবর্তী ৬০ দিন ধরে এই প্রক্রিয়া চলবে। গত ৩০ জুলাই আসাম এনআরসি তালিকার চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়। সেখানে মোট ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে ২.৯ কোটি মানুষের নাম ছিল। ৪০.০৭ লাখ আবেদনকারীর নাম আসামের এই ঐতিহাসিক নথি থেকে বাদ পড়েছে। এনআরসি নথির মাধ্যমেই স্থির হবে আসামের নাগরিকত্ব।
এ খসড়া নিয়ে আপত্তি তুলেছে বিভিন্ন রাজনৈতিক দল। এ নিয়ে সবচেয়ে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গের শাসক দলের অভিযোগ, এই এনআরসি-র মাধ্যমে মুসলমানদের উপর আক্রমণ নামিয়ে আনা হচ্ছে। আসাম এনআরসি-তে সেই সব নাগরিকদের নাম নথিভুক্ত হবে, যারা ২৫ মার্চ, ১৯৭১-এর আগে থেকে আসামে বাস করছেন। এনআরসি-র আবেদন প্রক্রিয়া ২০১৫ সালের মে মাসে শুরু হয়েছিল। সারা আসাম জুড়ে ৬৮.২৭ লাখ পরিবারে কাছ থেকে পাওয়া গিয়েছিল ৬.৫ কোটি নথি।
এর আগে এনআরসি-তে নাম নথিভুক্তির জন্য মোট ১০টি নথি গ্রাহ্য হবে বলে জানিয়ে দিয়েছিল শীর্ষ আদালত। গত ৫ সেপ্টেম্বর বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি আর এফ নরিম্যানের বেঞ্চ এ কথা জানায়। তার আগে আসাম এনআরসি-র রাজ্য কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা এনআরসি থেকে বাদ পড়া ৪০ লাখ মানুষের ভবিষ্যৎ স্থির করার জন্য ১৫টি নথিকে মান্যতা দেওয়ার সুপারিশ করেছিলেন। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম এনআরসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ