Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

তামিম-মুশফিকের অভাব বুঝলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪০ এএম

নেহয়েত ‘প্রস্তুতি’ ম্যাচ ছাড়া কি বলবেন এটাকে। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচ জিতে আগেই ‘সুপার ফোর’ নিশ্চিত করেছে বাংলাদেশ ও আফগানিস্তান। গতকাল আবু ধাবিতে অনুষ্ঠেয় দু’দলের মধ্যকার গ্রুপ পর্বের শেষ ম্যাচটি তাই ছিল ‘প্রস্তুতিমূলক’ই। অবশ্য আজই ‘সুপার ফোর’ পর্বে আবার মাঠে নামতে হচ্ছে দুই দলকে। যেখানে আফগানিস্তানের প্রতিপক্ষ পাকিস্তান আর বাংলাদেশের সামনে ভারত চ্যালেঞ্জ। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে জয় দিয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে কে না চায়। সেই লক্ষ্যে বাংলাদেশকে ২৫৬ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিলো আফগানরা। জবাবে (রিপোর্টটি লেখা পর্যন্ত) ৩০ ওভার শেষে ৬ উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ৯১ রান। জয়ের পথটা তখনও বহুদূর, ২০ ওভারে প্রয়োজন ১৬৫।
বাংলাদেশ গতকাল তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে। রশিদ-নবি-মুজিবদের মত বিশ্বসেরা স্পিন বোলিংয়ের সামনে তামিম-মুশফিক বিহীন বাংলাদেশ যে ধুঁকছে তার প্রমাণ টপঅর্ডারদের ব্যর্থতা। মুস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়ে ওয়ানডে অভিষেক ঘটানো হয়েছে পেসার আবু হায়দার রনিকে। বল হাতে অভিষেকটা ঠিকই রাঙিয়ে নিয়েছেন এই তরুন পেসার। ম্যাচে আবু হায়দারের বোলিং ফিগার ৯-১-৫০-২। কব্জির চোটে টুর্নামেন্ট শেষ হওয়া তামিম ইকবালের জায়গায় প্রথমবারের মত ওয়ানডে দলে খেললেন ওপেনার নাজমুল হোসেন শান্ত। তবে ব্যর্থতায় ম্লান হয়েছে ঘরোয়া ক্রিকেটের দাপুটে এই ব্যাটসম্যানের ওয়ানডে অভিষেক। ১৩ বল খেলে মাত্র ৭ রানে ফিরেছেন ক্যাচ আউট হয়ে।
বহুল কাক্সিক্ষত মুমিনুল হকের ‘দ্বিতীয়’ অভিষেকটাও হয়েছে ছন্নছাড়া। পাজরের ইনজুরিতে ভোগা মুশফিকুর রহিমকে বিশ্রাম দিয়ে খেলানো হয় মুমিনুলকে। প্রায় সাড়ে তিন বছর পর রঙিন পোষাকে ফিরে লিটল মাস্টার করেছেন মাত্র ৯। তবে আজ ভারতের বিপক্ষে ফিরতে পারেন মুশফিক। এর মাঝে বল হাতে উজ্জ্বল সাকিব ব্যাট হাতেও দেখাচ্ছিলেন ভালো কিছুর ইঙ্গিত। আট বোলারের মধ্যে একমাত্র ১০ ওভারের কোটা পূরণ করা সাকিবের বোলিং ফিগার ১০-১-৪২-৪। তবে বেশিদূর টেনে নিতে পারেননি দলকে, থেমেছেন ৩২ রানে। মিডল অর্ডারে কিছুটা লড়াইয়ের চেষ্টা করে যাচ্ছিলেন মাহমুদউল্লাহ। তাকেও থামতে হয়েছে ২৭ রানে।
আজ সুপার ফোরে ভারত ম্যাচের আগে টপ অর্ডারের এই ব্যর্থতা কি দিয়ে মেটাবে বাংলাদেশ।



 

Show all comments
  • Boby ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৪২ এএম says : 0
    you are right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিম

৯ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ জানুয়ারি, ২০১৯
১২ ডিসেম্বর, ২০১৮
৭ ডিসেম্বর, ২০১৮
৬ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ