Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫, ০৮ সফর ১৪৪০ হিজরী

তাঞ্জানিয়ায় ফেরি ডুবে নিহত কমপক্ষে ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১০:০২ এএম

আফ্রিকার দেশ তাঞ্জানিয়ায় একটি যাত্রীবাহী ফেরি ডুবে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার ভিক্টোরিয়া হৃদের দক্ষিণে ফেরিডুবির এ দুর্ঘটনা ঘটে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

বেঁচে যাওয়া যাত্রীদের অভিযোগ, ১০০ যাত্রী ধারণ ক্ষমতার ওই ফেরিতে ২০০ জনের বেশি যাত্রী নেওয়া হয়েছিল। অতিরিক্ত যাত্রীর চাপে ফেরিটি ডুবে যায়।

রাষ্ট্রীয় টেলিভিশনে তাঞ্জানিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র গারসন মসিগবা বলেন, ‘মওয়াঞ্জা কর্তৃপক্ষ থেকে প্রেসিডেন্ট জন মাগুফুলির কাছে আসা তথ্য অনুসারে ফেরি দুর্ঘটনায় নিহতের সংখ্যা ইতোমধ্যে ৪০ ছাড়িয়েছে।’

তাঞ্জানিয়ায় ফেরি সেবা পরিচালনা করে থাকে ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল ও সার্ভিসেস এজেন্সি। তারা জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে উকারা দ্বীপের কাছে এমভি নয়েরেরে নামের ওই যাত্রীবাহী ফেরিটি ডুবে যায়।

উকেরেবে জেলা কাউন্সিলের প্রধান জর্জ নয়ামাহা বলেন, ‘ফেরিটি ডুবে যাওয়ার সময় সেখানে ১০০ জনের বেশি যাত্রী ছিল। এ দুর্ঘটনায় বহু লোক তাদের প্রাণ হারিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।’

মওয়াঞ্জার কমিশনার জন মনগেলা জানান, দুর্ঘটনার পর ৩৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এর পর শুক্রবার সকাল পর্যন্ত উদ্ধার অভিযান বন্ধ ঘোষণা করা হয়েছে।

তিনি জানান, অনুসন্ধান ও উদ্ধার অভিযান শেষ না হওয়া পর্যন্ত ওই ফেরিতে কতজন লোক ছিল তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

প্রত্যক্ষদর্শীরা জানান, যাত্রীর পাশাপাশি ওই ফেরিতে পণ্যও ছিল। তা ছাড়া, ফেরি ডুবে যাওয়ার জন্য খারাপ আবহাওয়াও দায়ী।

তাঞ্জানিয়ায় ভিক্টোরিয়া হৃদে ১৯৯৬ সালে এক ভয়াবহ ফেরি দুর্ঘটনায় ৫ শতাধিক লোক নিহত হয়েছিল। এ ছাড়া, ২০১২ সালেও দেশটির জাঞ্জিবার দ্বীপপুঞ্জে ফেরি দুর্ঘটনায় ১৪৫ জন নিহত হয়।

সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ