Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

রুশ বিমান ও ক্ষেপণাস্ত্র কেনায় চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৫২ পিএম

রাশিয়ার কাছ থেকে সামরিক বিমান ও ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনায় চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তারা জানায়, ইউক্রেন ও যুক্তরাষ্ট্রের রাজনীতিতে রাশিয়ার হস্তক্ষেপের কারণে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, চীন সম্প্রতি রুশ সুখোই সু-৩৫ জেটবিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনেছে। ২০১৪ সাল থেকে রাশিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞায় সমর্থন দেয়নি চীন। এছাড়া চলতি মাসের শুরুর দিতে রুশ সামরিক মহড়রতেও অংশ নেয় তারা।

২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করার পর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটতে থাকে রাশিয়ার। েএছাড়া ২০১৬ সালে মার্কিন নির্বাচনেও রুশ সংযোগ রয়েছে বলে অভিযোগ রয়েছে।

চীনের ইকিউইপমেন্ট উন্নয়ন বিভাগ ও এর প্রধান লি সাংফুর বিরুদ্ধেই মূলত এই নিষেধাজ্ঞা আরাপ করা হয়েছে। তাদেরকে কালোতালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। ফলে যুক্তরাষ্ট্রে তাদের সব সম্পদ বাজেয়াপ্ত হয়ে গেছে এবং কোনও মার্কিন নাগরিক তাদের সঙ্গে ব্যবসায়িক কার্যক্রমে অংশ নিতে পারবে না। এছাড়া মার্কিন আর্থিক ব্যবস্থায় তারা কোনও কিছু রফতানিও করতে পারবে না।

রুশ সামরিক ও গোয়েন্দা সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট আরও ৩৩ জনের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই নিষেধাজ্ঞা নিয়ে নির্বাহী আদেশ জারি করেন। প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘আমাদের নিষেধাজ্ঞার মূল লক্ষ্য রাশিয়া।’

তবে রুশ পার্লামেন্ট সদস্য ফ্রাঞ্জ কিনসেভিচ দাবি করেন, মার্কিন নিষেধাজ্ঞায় তাদের অস্ত্র বিক্রিতে কোনও প্রভাব ফেলবে না। তিনি বলেন, ‘আমি নিশ্চিত সামনে আমাদের এসব চুক্তি আরও সম্প্রসারিত হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।